৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিখ তীর্থযাত্রীদের জন্য পাকিস্তানের দরজা খুলে দিল ইসলামাবাদ। প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করেছেন, শিখ তীর্থযাত্রীদের জন্য ভিসা-অন-অ্যারাইভাল বা বিমানবন্দরে পৌঁছনো মাত্র ভিসা দেওয়ার ব্যবস্থা করছে পাকিস্তান। উল্লেখযোগ্য বিষয়, ভারতীয়দের ক্ষেত্রেও কিন্তু ব্যতিক্রম ঘটেনি। গোটা বিশ্বের পাশাপাশি ভারতীয়দের জন্যও একই নিয়ম লাগু হয়েছে সেদেশে।

লাহোরের গভর্নর হাউসে শিখদের সম্মেলনে একথা জানান ইমরান খান। বলেন, “আমি আপনাদের বলছি, আপনাদের মাল্টিপল ভিসা দেওয়া হবে। এটা আমাদের দায়িত্ব। কর্তারপুর আপনাদের কাছে মদিনা আর নানকানা সাহিব মক্কা। তীর্থস্থানগুলিতে যেতে যাতে আপনাদের কোনও অসুবিধা না হয়, তার জন্য বিমানবন্দরে পৌঁছনো মাত্রই ভিসা দেওয়া হবে।” ১ সেপ্টেম্বর থেকে ভিসা দেওয়া শুরু হয়েছে বলে খবর।

[ আরও পড়ুন: পর্নস্টারকে ‘কাশ্মীরি যুবক’ ভেবে খোরাক পাক আমলা, উত্তরে মজার টুইট জনি সিনসের ]

তবে ইমরানের এই উদ্যোগে রাজনৈতিক গন্ধ পাচ্ছেন কেউ কেউ। কারণ দিন কয়েক আগে পাকিস্তানের নানকানা সাহিব শহরে এক শিখ মহিলাকে জোর করে ধর্মান্তকরণের অভিযোগ ওঠে। অভিযোগ, স্থানীয় এক মুসলিম যুবক ওই মহিলাকে অপহরণ করে। পরে ওই কিশোরীকে জোর করে ইসলাম ধর্ম গ্রহণ করিয়ে বিয়ে করে। পরে বিয়ের একটি ভিডিও সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে অভিযুক্ত যুবক। যা পরে ভাইরাল হয়ে যায়। ভিডিওটিতে দেখা যায়, মুসলিম যুবকটির পাশে বসে আছে ওই মেয়েটি। নিজের নাম জগজিৎ কাউর বলে জানিয়ে সে দাবি করে কোনও চাপ ছাড়াই ওই ছেলেটিকে বিয়ে করে। যদিও তা কোনওভাবেই মানতে চায় না মেয়েটির পরিবার ও আত্মীয়স্বজনরা। মেয়েকে জোর করে ইসলাম ধর্ম গ্রহণ করিয়ে বিয়ে করার অভিযোগ তুলে স্থানীয় প্রশাসনের দ্বারস্থ হন তাঁরা। পুলিশের হস্তক্ষেপে বাড়ি ফেরে সে। মনে করা হচ্ছে, এই ক্ষত ঢাকবার চেষ্টা করছে ইমরান সরকার।

সম্প্রতি কর্তারপুর করিডর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে কথাবার্তা চলছে। ১১ নভেম্বর থেকে খুলে দেওয়ার কথা কর্তারপুর করিডোর। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর ভারতের সঙ্গে সম্পর্কে উত্তেজনার মধ্যে পাক সরকার ঘোষণা করে, গুরু নানকের ৫৫০ তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে ভারতের শিখ সম্প্রদায়ের মানুষ যাতে কর্তারপুরে স্বচ্ছন্দে আসতে পারেন। ভিসা-অন অ্যারাইভাল নিয়ে ইমরানের এই সিদ্ধান্ত কার্যত তাতেই সিলমোহর দিল।

[ আরও পড়ুন: বাড়ির খাবারে অরুচি, একটানা ৭ বছর ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে দৃষ্টি হারাল কিশোর ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং