BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৭  সোমবার ১৮ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

করোনাযুদ্ধে বড় পদক্ষেপ, এপ্রিল থেকে দেশবাসীকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা ইমরানের

Published by: Abhisek Rakshit |    Posted: December 3, 2020 8:40 pm|    Updated: December 3, 2020 8:40 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ করোনা সংক্রমণে (Corona Pandemic) বিপর্যস্ত গোটা বিশ্ব। ভারত–সহ বিশ্বের তাবড় তাবড় দেশ এই অতিমারীর বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। শেষপর্যায়ের ট্রায়ালে রয়েছে করোনার একাধিক ভ্যাকসিন। এই পরিস্থিতিতে চিনের (China) ভ্যাকসিনেই আস্থা রেখেছিল পড়শি দেশ পাকিস্তান (Pakistan)। সে দেশে ট্রায়ালও চলছে ভ্যাকসিনটির (Corona Vaccine)। এই অবস্থায় বড় ঘোষণা করল ইমরান খান (Imran Khan) সরকার। দেশের নাগরিকদের বিনামূল্যেই করোনার টিকা দেবে পাক সরকার। আর সেই টিকা দেওয়ার কাজ শুরু হবে ২০২১ সালের এপ্রিল মাস থেকে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন পাক সরকারের আধিকারিকরা।

সে দেশের সংসদীয় স্বাস্থ্য সচিব নওসিন হামিদ টুইট করে জানান, ইতিমধ্যে তেহরিক–ই–ইনসাফের (Tehreek-i-Insaf) সরকার ভ্যাকসিন কেনার জন্য অর্থ বরাদ্দ করেছে। আগামী বছরের এপ্রিল মাস থেকে বিনামূল্যে দেশের জনগণকে ভ্যাকসিন দেওয়া হবে। তিনি লেখেন, ‘‌‘‌দেশের জনগণকে বিনামূল্যেই করোনার ভ্যাকসিন দেবে ইমরান খান সরকার। আগামী বছরের এপ্রিল মাস থেকেই ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হবে।’‌’ তিনি আরও জানান, সুষ্ঠুভাবেই চিনের করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। খুব শিগগিরই তা বাজারেও আসবে। ইতিমধ্যে পাক মন্ত্রিসভা ভ্যাকসিন কেনার জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দও করেছে।

[আরও পড়ুন: নয়াদিল্লির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টা, ভারতে আসছেন নেপালের বিদেশমন্ত্রী]

এদিকে, দেশের স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৯০৪টি কোভিড টেস্ট হয়েছে পাকিস্তানে। তাতে দেখা গিয়েছে, নতুন করে মারণ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪৯৯ জন। অর্থাৎ মোট টেস্টের ৮.‌১৫ শতাংশ করোনায় আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে সেদেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৬ হাজার ৮১০। এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ৩৯ জন। ফলে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ২০৫। তবে এর মধ্যে সুস্থও হয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার জন।

[আরও পড়ুন: আগামী সপ্তাহ থেকেই বিনামূল্যে স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের ডোজ দেওয়ার নির্দেশ দিল রাশিয়া]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement