৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী সপ্তাহ থেকেই বিনামূল্যে স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের ডোজ দেওয়ার নির্দেশ দিল রাশিয়া

Published by: Sulaya Singha |    Posted: December 2, 2020 9:12 pm|    Updated: December 2, 2020 9:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্পুটনিক ফাইভ কার্যকরী করোনা ভ্যাকসিন। তাই আগামী সপ্তাহ থেকেই জনসাধারণের টিকাকরণ শুরু করা হোক। বুধবার এমনই নির্দেশ দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্রাদিমির পুতিন। সমস্ত রাশিয়ান নাগরিক বিনামূল্যে ভ্যাকসিন পাবেন বলেই ঘোষণা করা হয়।

এদিনই ব্রিটেনে ছাড়পত্র পেয়ে গিয়েছে ফাইজার-বায়োএনটেকের (Pfizer- BioNtech) সম্ভাব্য কোভিড প্রতিষেধক। আগামী সপ্তাহের মধ্যে সে দেশে এই টিকার ব্যবহার শুরু হবে। এই খবর প্রকাশ্যে আসার পরই জানা গেল, স্পুটনিক ফাইভ ভ্যাকসিনকেও এবার বাজারে নামানো হচ্ছে। যদিও এর আগে রাশিয়া দাবি করেছিল, তাদের ভ্যাকসিনটি ৯৫ শতাংশ কার্যকর। তারপরই এই ঘোষণায় রীতিমতো চমকে গিয়েছে বিশ্ব। আন্তর্জাতিক মার্কেটের জন্য স্পুটনিক ফাইভের (Sputnik V) একটি ডোজের মূল্য ধার্য হয়েছে ১০ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৭৪০ টাকা। করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে প্রত্যেককে এই ভ্যাকসিনের জোড়া ডোজ নিতে হবে। এর মানে রাশিয়ান এই টিকাকরণের জন্য মাথাপিছু খরচ ১৪৮০ টাকা।

[আরও পড়ুন: কোভিড রোধে আশার আলো? ব্রিটেনে ছাড়পত্র পেল ফাইজার-বায়োএনটেকের টিকা]

আগামী সপ্তাহ থেকেই রাশিয়ায় টিকাকরণ শুরু হলে আন্তর্জাতিক বাজার তা কবে হাতে পাবে? জানা গিয়েছে, আগামী বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারিতেই বিদেশে বাজারে পৌঁছে যাবে এই কোভিড প্রতিষেধক। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (RDIF) তরফে বলা হয়েছে, রাশিয়ার এই করোনার টিকা ভারত-সহ একাধিক দেশে প্রস্তুত করা হবে। যাতে বিশ্বের বিভিন্ন প্রান্তে তা পৌঁছে দেওয়া যায়।

প্রথম দেশ হিসেবে ব্রিটেনই (Britain) ফাইজার-বায়োএনটেকের সম্ভাব্য কোভিড প্রতিষেধকের (COVID-19 Vaccine) ছাড়পত্র দিয়েছে। এদিন বরিস জনসনের সরকারের তরফে জানানো হয়েছে, স্বাধীন দায়িত্বপ্রাপ্ত সংস্থা মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্টস রেগুলেটরি অর্গানাইজেশন (MHRA) এই সম্ভাব্য প্রতিষেধক ব্যবহারের পরামর্শ দিয়েছিল। সেই প্রস্তাব মেনে নেয় ব্রিটিশ সরকারও। আগামী সপ্তাহ থেকেই ব্রিটেনের সর্বত্র এই প্রতিষেধক মিলবে। আর ব্রিটেনের সঙ্গে পাল্লা দিয়েই এদিন স্পুটনিক ফাইভ প্রয়োগের কথা ঘোষণা করে দিল রাশিয়া।

[আরও পড়ুন: উত্তর কোরিয়ার একনায়ক কিমকে গোপনে করোনা টিকা দিয়েছে চিন! তুঙ্গে জল্পনা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement