৩০ আশ্বিন  ১৪২৬  শুক্রবার ১৮ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের উসকানি পাকিস্তানের। এবার শ্রীনগর থেকে মাত্র ১৫০ কিমি দূরে সামরিক বিমানঘাঁটি তৈরি করতে চলেছে পাক সেনা। পাক-অধিকৃত কাশ্মীরের খাইবার পাখতুনখোয়ায় এই বিমানঘাঁটি গড়ার পাকিস্তানের পরিকল্পনা পরিস্থিতি আরও ঘোরাল করে তুলেছে।  

[আরও পড়ুন: ‘জনগণমন’র তালে ভারতীয় জওয়ানদের সম্মানজ্ঞাপন, ভাইরাল মার্কিন সেনার কীর্তি

জানা গিয়েছে, ওই বিমানঘাঁটি তৈরি করার জন্য ১৬০ কোটি পাকিস্তানি টাকা বরাদ্দ করেছে ইমরান খান সরকার। পাক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই বিমানঘাঁটি থেকে প্রয়োজনে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন ভারতীয় ভূখণ্ডে আক্রমণ শানানোর পরিকল্পনা করেছে পাক সেনা। এর আগেই মানসেরা থেকে মাত্র ৫০ কিমি দূরে মুজাফ্ফরাবাদে ‘ল্যান্ডিং গ্রাউন্ড’ তৈরি করেছে পাকিস্তান। নতুন বিমানঘাঁটি সেই প্রকল্পকে আরও জোরদার করবে বলে মনে করা হচ্ছে। প্রস্তাবিত বিমানঘাঁটি থেকে ২০ কিমি দূরত্বে অ্যাবোটাবাদ শহর, যেখানে মার্কিন বাহিনীর হানায় নিহত হয় আল কায়দা সুপ্রিমো ওসামা বিন লাদেন।

বিশ্লেষকদের মতে,  নিয়ন্ত্রণরেখার এত কাছে পাক বিমানঘাঁটি হওয়ায় তা ভারতীয় যুদ্ধবিমানের নিশানাতেও থাকবে। ভারতীয় সেনা সূত্রে খবর, ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের পাল্লা ৩০০ কিমি পর্যন্ত। ফলে পাক বিমানঘাঁটি সবসময় ভারতীয় মিসাইলের আওতায় থাকছে। আবার, কয়েক মিনিটের দূরত্ব অতিক্রম করে সেখানে চাইলেই হানা দিতে পারবে বায়ুসেনার যুদ্ধবিমানও। এছাড়া পাকিস্তানের জ্যাকোবাবাদের বিমানঘাঁটিতেও সংস্কারমূলক কাজ চলছে এবং সেখানে সম্প্রতি ছয়টি এফ-১৬ যুদ্ধবিমান দেখা গিয়েছে। মিয়ানওয়ালিতে বসানো হয়েছে নজরদারি রাডার।

[আরও পড়ুন: সৌদি শোধনাগারে হামলার জের, মধ্যপ্রাচ্যে বাড়ছে যুদ্ধের আশঙ্কা]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং