BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘ইজরায়েলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেব না’, ফের বিস্ফোরক ‘একঘরে’ ইমরান খান

Published by: Monishankar Choudhury |    Posted: August 20, 2020 1:27 pm|    Updated: August 20, 2020 1:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর ইস্যুতে মুসলিম বিশ্বে কার্যত একঘরে পাকিস্তান। সৌদি আরবের কাছে রীতিমতো লাঞ্ছনার শিকার হয়েছে ইসলামাবাদ। এহেন পরিস্থিতিতে ইহুদি বিদ্বেষ হাতিয়ার করে মুসলিম বিশ্বের সমবেদনা আদায় করার চেষ্টা করছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এবার ইজরায়েলকে (Israel) রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া হবে না বলে সুর চড়িয়েছেন তিনি।

[আরও পড়ুন: ফের মুখ পুড়ল ইমরানের, পাক সেনাপ্রধানের সঙ্গে দেখাই করলেন না সৌদির যুবরাজ]

মঙ্গলবার পাক সংবাদমাধ্যম ‘Dunya News’-কে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, “যতক্ষণ পর্যন্ত প্যালেস্তিনীয়রা নিজেদের দেশ পাবেন না, ততক্ষণ সার্বভৌম রাষ্ট্র হিসেবে ইজরায়েলকে স্বীকৃতি দেবে না পাকিস্তান।” শুধু তাই নয়, আমেরিকার মধ্যস্থতায় ইজরায়েল-সংযুক্ত আরব আমিরশাহী শান্তিচুক্তি নিয়ে খোঁচা দিয়ে পাক প্রধানমন্ত্রী আরও বলেন, “বাকি দেশগুলি কী করবে সেটা তাদের ব্যাপার। এই বিষয়ে আমাদের অবস্থান স্পষ্ট। ১৯৪৮ সালেই ইজরায়েল নিয়ে আমাদের অবস্থান স্পষ্ট করে গিয়েছেন কয়দে আজম মহম্মদ আলি জিন্না। আমরা ইজরায়েলকে স্বাধীন দেশ হিসেবে মেনে নেব না, কারণ প্যালেস্তিনীয়রা এখনও নিজেদের অধিকার থেকে বঞ্চিত। একইভাবে ইজরায়েলকে স্বীকৃতি দিলে কাশ্মীরও ছেড়ে দিতে হবে আমাদের। এটা পাকিস্তান করতে পারে না।”

বিশ্লেষকদের একাংশের মতে, মুখে প্যালেস্তিনীয়দের অধিকারের কথা বললেও ইমরান খানের আসল উদ্দেশ্য হচ্ছে ইহুদি বিদ্বেষ হাতিয়ার করে মুসলিম বিশ্বে কাশ্মীর ইস্যুতে সমর্থন জোটানো। কয়েকদিন আগেই, জম্মু-কাশ্মীর নিয়ে পাকিস্তানের দাবি মতো কোনও বৈঠক ডাকতে রাজি হয়নি সৌদি আরব নিয়ন্ত্রিত মুসলিম দেশগুলির সবথেকে বড় সংগঠন Organisation of Islamic Cooperation (OIC)। কার্যোদ্ধার না হওয়ায়, OIC থেকে বেরিয়ে অন্য জায়গায় দরবার করার হুমকিও দিয়ে ফেলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। তারপরই পাকিস্তানকে তুলোধোনা করে ঋণের টাকা ফেরত দেওয়ার দাবি জানায় রিযাধ। এমনকী, ইসলামাবাদকে ধারে তেল দেওয়া বন্ধ করে দিয়েছে দেশটি। পরিস্থিতি সামাল দিতে তড়িঘড়ি সৌদি আরব ছুটে যান পাক সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া। কিন্তু সে গুড়েও বালি, পাক সেনাপ্রধানের সঙ্গে দেখা করতে রাজি হননি সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমন।

[আরও পড়ুন: দ্রুত শেয়ার বিক্রির নির্দেশ! মার্চের মধ্যেই ৪ রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বেসরকারিকরণ চায় কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement