BREAKING NEWS

১৯ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ৫ আগস্ট ২০২১ 

READ IN APP

Advertisement

ভেস্তে গেল ‘আম’ কূটনীতি, পাকিস্তানের পাশে দাঁড়াল না বন্ধু চিনও

Published by: Monishankar Choudhury |    Posted: June 14, 2021 7:49 pm|    Updated: June 14, 2021 8:14 pm

Pakistan's 'mango diplomacy' finds no takers in US, China | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ থেকে শুরু করে মানবাধিকার লঙ্ঘন। একাধিক ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে কোণঠাসা পাকিস্তান (Pakistan)। তার উপর রয়েছে পাহাড় প্রমাণ ঋণের বোঝা। এহেন পরিস্থিতিতে অন্য দেশকে খুশি করতে ‘আম’ কূটনীতির উপর ভরসা রেখেছিল ইসলামাবাদ। কিন্তু ইমরান খানের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

[আরও পড়ুন: ভারতের দাবি উড়িয়ে অধিকৃত কাশ্মীরে নির্বাচন ঘোষণা পাকিস্তানের, ২৫ জুলাই ভোটগ্রহণ]

সম্পর্ক মজবুত করতে এবার বিশ্বজুড়ে বিভিন্ন দেশে উপহার হিসাবে আম পাঠাচ্ছে পাকিস্তান। কিন্তু কোনও দেশই পাকিস্তানের এই আম নিতে রাজি নয়। এমনকী, চিন ও আমেরিকাও করোনার নিয়মের কথা জানিয়ে এই আম নিতে অস্বীকার করেছে। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, গত বুধবার পাকিস্তানের তরফে ৩২টিরও বেশি দেশে উপহার স্বরূপ এই আম পাঠানো হয়। কিন্তু পাকিস্তানের বন্ধু দেশ হিসেবে পরিচিত চিন ও আমেরিকা এই উপহার নিতে রাজি হয়নি। এছাড়া, নেপাল, মিশর, কানাডার মতো দেশও এই উপহার পেয়ে খুশি হতে পারেনি বলে জানিয়েছে সংবাদ সংস্থা। বলে রাখা ভাল, পাকিস্তানে পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন ইমরান খান। দুর্নীতি থেকে ভেঙে পড়া অর্থ ব্যবস্থার মারে বেহাল জনতা ভরসা রেখেছিল ক্রিকেট থেকে রাজনীতির ময়দানে নামা ইমরানের উপর। কিন্তু সমস্ত আশা মিথ্যা প্রমাণিত করে সেনাবাহিনীর পুতুল হিসেবে রাওয়ালপিণ্ডির নির্দেশ মেনে কাজ করছেন তিনি।

উল্লেখ্য, পাকিস্তানের এই আম কূটনীতি নতুন নয়। এর আগে ভারতেও আম পাঠিয়েছিল ইসলামাবাদ। ২০১৫ সালে পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দু’দেশের মধ্যে শুভেচ্ছা বিনিময়ের প্রতীক হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী এবং কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর কাছে আম পাঠিয়েছিলেন। কিন্তু তারপরও দুই দেশের সম্পর্কে উন্নতি হয়নি। একইভাবে এবার ইমরান খানের ‘আম কূটনীতি’ও ব্যর্থ হয়েছে বলেই মত বিশ্লেষকদের।

[আরও পড়ুন: ‘কয়েকটা দেশ মিলে দুনিয়া চালানোর দিন শেষ’, G7 বৈঠককে নিশানা চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement