BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফিরলেন পাকিস্তানে নিযুক্ত প্যালেস্টাইনের রাষ্ট্রদূত, দাবি পাক মিডিয়ার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 7, 2018 12:19 pm|    Updated: January 7, 2018 12:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে নিযুক্ত প্যালেস্টাইনের রাষ্ট্রদূতকে ফের ফিরিয়ে আনা হয়েছে। রবিবার এমনটাই দাবি করল পাক মিডিয়ার একাংশ। জামাত জঙ্গি হাফিজ সইদের সভায় উপস্থিত ছিলেন ওই রাষ্ট্রদূত। ভারত এই বিষয়ে প্রবল আপত্তি জানানোয় তাঁকে সাময়িকভাবে সরিয়ে দেওয়া হয়।

[ভারতকে চাপে রাখতে পাকিস্তানে দ্বিতীয় সামরিক ঘাঁটি গড়ছে চিন]

পাকিস্তানে নিযুক্ত প্যালেস্টেনীয় রাষ্ট্রদূত ওয়ালিদ আবু আলিকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় তাঁর দেশই। জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসাবে ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর ওই  সিদ্ধান্তের বিরুদ্ধে চটে মুসলিম রাষ্ট্রগুলি। মুসলিম ভাবাবেগকে হাতিয়ার করতে আসরে নেমে পড়ে হাফিজের মতো আন্তর্জাতিক জঙ্গিও। কারণ, সে বিলক্ষণ জানে, আমেরিকা ও আমেরিকার বন্ধু ভারতকে বিপাকে ফেলতে মুসলিম রাষ্ট্রগুলির জোটবদ্ধ সমর্থন জরুরি।

আর তাই জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ দিফা-এ-পাকিস্তান কাউন্সিলে এক প্রতিবাদ সভার আয়োজন করে। সভার নামে সেখানে বস্তুত আমেরিকা ও ভারতের বিরুদ্ধে বিষোদগার করে হাফিজ। ওই বিতর্কিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্যালেস্টিনীয় রাষ্ট্রদূত ওয়ালিদ আবু আলি। ভারত এই ঘটনায় তীব্র প্রতিবাদ জানায়। ভারতের কড়া প্রতিক্রিয়ায় এ দেশে নিযুক্ত প্যালেস্টাইনের রাষ্ট্রদূত আশ্বাস দেন, মূল অভিযুক্তকে সরিয়ে দেওয়া হবে দায়িত্ব থেকে। সেইমতো ওয়ালিদকে সরিয়ে দেওয়া হয় বলে জানান প্যালেস্টাইনের রাষ্ট্রদূত আদনান আবু আল হায়্জা। কিন্তু এবার পাক মিডিয়ার দাবি, ওই অভিযুক্তকে ফের পাকিস্তানে পুরনো দায়িত্বে ফিরিয়ে আনা হয়েছে। ভারতকে খাটো দেখানোর আকাঙ্খাতেই ইসলামাবাদের এই পদক্ষেপ, মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ মহলের একাংশ।

[ট্রাম্পের চোখারাঙানির জের, হাফিজের জঙ্গি সংগঠন ফের নিষিদ্ধ পাকিস্তানে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement