BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মানুষের থেকে পশুর শরীরে করোনা, হংকংয়ে আক্রান্ত পোষ্য কুকুর

Published by: Soumya Mukherjee |    Posted: March 5, 2020 12:39 pm|    Updated: March 12, 2020 1:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিকিৎসক ও বিজ্ঞানীরা যা আশঙ্কা করছিলেন তাই সত্যি হল। মানুষের থেকে এবার করোনা ভাইরাস(Corona virus) ছড়িয়ে পড়ল পশু শরীরেও। আর তার প্রথম শিকার হল হংকংয়ের একটি কুকুর।

হংকংয়ের স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, ৬০ বছরের এক বৃদ্ধার শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছিল। পরে গত শুক্রবার তাঁর বাড়িতে থাকা পোমারানিয়ান প্রজাতির কুকুরের শারীরিক পরীক্ষা করা হয়। সেসময় তার শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। পরে একাধিকবার পরীক্ষা করার পর অল্প পরিমাণে হলেও নোভেল করোনার হদিশ পাওয়া যায়। মালকিনের শরীর থেকেই ওই গৃহপালিত পোষ্যটির শরীরে সংক্রমণ ছড়িয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে কুকুরটিকে কৃষি ও মৎস্য চাষ দপ্তরে অধীনে থাকা পশুদের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। আরও বেশ কয়েকটি পরীক্ষার পর তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

[আরও পড়ুন: করোনা রুখতে মানবিক মার্কিন প্রেসিডেন্ট, চিকিৎসার জন্য ৩ মাসের বেতন দান ট্রাম্পের ]

 

প্রসঙ্গত উল্লেখ্য, হংকংয়ে এখনও পর্যন্ত মোট ১০৩ জন করোনা আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। তার মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য বেশিরভাগ মানুষকেই বাড়ি থেকে কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। একমাসের বেশি ছুটি দেওয়া হয়েছে স্কুল ও কলেজগুলিতে। সারা পৃথিবীতে এখনও পর্যন্ত প্রায় ৮০টি দেশ থেকে করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। তবে এই প্রথম কোনও পশুর শরীরে সরকারিভাবে করোনা ভাইরাসের হদিশ মিলল।

[আরও পড়ুন: পুরু বরফে ঢাকল আমেরিকার হুভার সৈকতের বাড়ি! আটকে বহু বাসিন্দা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement