৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা রুখতে মানবিক মার্কিন প্রেসিডেন্ট, চিকিৎসার জন্য ৩ মাসের বেতন দান ট্রাম্পের

Published by: Sucheta Sengupta |    Posted: March 5, 2020 9:56 am|    Updated: March 12, 2020 1:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় মানবিক সিদ্ধান্ত মার্কিন প্রেসিডেন্টের। নিজের তিন মাসের বেতনের অর্থ তিনি দান করলেন করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য। বুধবার হোয়াইট হাউস সূত্রে জানা গিয়েছে একথা।

বিশ্বজুড়ে যেভাবে দাপট দেখাচ্ছে করোনা ভাইরাস, তাতে ত্রস্ত গুগল-সহ আমেরিকার একাধিক সংস্থা। সে দেশে ডেভলপার কনফারেন্সের আসন্ন সম্মেলন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে গুগল। আরেকদিকে, ওয়াশিংটনের বেলভিউয়ের ওয়‌্যারলেস প্রোভাইডার সংস্থা ‘টি-মোবাইল’ এক পা এগিয়ে গ্রহণ করেছে অভিনব পদক্ষেপ। সংস্থার কর্মচারীরা যাতে যতটা সম্ভব একে অন্যের ছোঁয়াচ বাঁচিয়ে চলতে পারেন, তা নিশ্চিত করতে আলিঙ্গন, চুম্বন কিংবা কথায় কথায় একে অপরকে ‘হাই ফাইভ’ করায় রাশ টানা হচ্ছে। কাজের বাইরে কোনও ভিজিটর যাতে অফিসে না আসেন, তা নিয়ে ফেসবুকের তরফে ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ছবির রেড কার্পেট প্রিমিয়ার আয়োজনের সিদ্ধান্ত এড়াচ্ছেন হলিউডের প্রযোজক-পরিচালকরা। কাজের সূত্রে আন্তঃমহাদেশীয় যাত্রার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বাধ‌্য হচ্ছেন সিএনএন প্রধান জেফ জুকার। আমেরিকার একাধিক প্রযুক্তিনির্ভর সংস্থা (যেমন টুইটার) কর্মীদের যতটা সম্ভব বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিচ্ছে।

[আরও পড়ুন: পুরু বরফে ঢাকল আমেরিকার হুভার সৈকতের বাড়ি! আটকে বহু বাসিন্দা]

তবে এই পরিস্থিতিতে সবচেয়ে বড় চমকটা বোধহয় দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনা আক্রান্তদের চিকিৎসায় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। নিজের ৩ মাসের বেতন দান করেছেন চিকিৎসার জন্য। ২০১৯-এর শেষ তিন মাসের বেতন মার্কিন স্বাস্থ্য দপ্তরের হাতে তুলে দিয়েছেন ট্রাম্প। হোয়াইট হাউসের প্রেস সচিব স্টিফানি গ্রিশ‌্যাম মার্কিন প্রেসিডেন্টের দেওয়া চেকের ছবি টুইট করে এই তথ্য জানিয়েছেন। আমেরিকায় এখনও পর্যন্ত করোনার বলি হয়েছেন ৯ জন।

এমনিতেই প্রতি বছর ডেভলপার কনফারেন্সের আয়োজন করে গুগল। এবারের সম্মেলনে অ্যান্ড্রয়েডের নয়া ভার্সন থেকে শুরু করে হার্ডওয়্যার পণ‌্য নিয়ে আলোচনার কথা ছিল। কিন্তু করোনা আতঙ্কে এবার এই সম্মেলন হচ্ছে না। একটি বিজ্ঞপ্তি দিয়ে গুগলের মুখপাত্র জানিয়েছেন, “করোনার প্রকোপ নিয়ে প্রত্যেকেই চিন্তিত। হু, সিডিসি-সহ অনেকেই করোনা নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করেছেন। সে কথা মাথায় রেখেই আমরা সম্মেলন বাতিলের সিদ্ধান্ত নিয়েছি।” তবে অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য যাঁরা নাম নথিবদ্ধ করেছিলেন বা টিকিট কেটে ফেলেছিলেন, তাঁদের ১৩ মার্চের মধ্যেই অর্থ ফেরত দেওয়া হবে। এমনকী, আগামী বছরের জন্য তাঁদের নতুন করে রেজিস্ট্রিও করাতে হবে না।

[আরও পড়ুন: হ্যারির জন্য রাজপ্রাসাদের দরজা সর্বক্ষণ খোলা, প্রিয় নাতিকে জানালেন রানি এলিজাবেথ]

তবে শুধু আমেরিকা বা করোনার আঁতুড়ঘর চিন নয়। করোনার থাবা পড়েছে দক্ষিণ কোরিয়াতেও। বুধবারও এখানে নতুন করে ৫১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত দক্ষিণ কোরিয়ায় করোনা আক্রান্তর সংখ্যা ৫৩২৮। মৃত ৩২। ইটালিতে করোনার বলি ৭৯। দক্ষিণ কোরিয়ায় করোনা-হামলায় সবচেয়ে খারাপ অবস্থা দায়গু শহরের। সেখানকার হাসপাতালের বাইরে এখন হাজার হাজার মানুষের লাইন। কিন্তু এত সংখ‌্যক শয‌্যা না থাকায় অনেক রোগীকেই ফিরিয়ে দিতে বাধ্য হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। পৃথিবীজুড়ে করোনায় আক্রান্তের সংখ‌্যা অন্তত ৯১,০০০। করোনা আতঙ্কে জার্মান উড়ান সংস্থা, লুফৎহানসা ১৫০টি বিমান বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement