BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

ধর্ষণের জন্য মহিলাদের পোশাককেই দায়ী করলেন ইমরান খান, তুঙ্গে বিতর্ক

Published by: Monishankar Choudhury |    Posted: June 21, 2021 4:16 pm|    Updated: June 21, 2021 4:16 pm

PM Imran Khan again blames women's clothing for rapes in Pakistan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে বেড়ে চলা ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার জন্য মহিলাদের পোশাক বা ‘স্বল্পবাস’কেই দায়ী করলেন প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তাঁর এহেন মন্তব্যে রীতিমতো নিন্দার ঝড় উঠেছে।

[আরও পড়ুন: মধ্যপ্রাচ্য থেকে মিসাইল সিস্টেম সরাচ্ছে আমেরিকা, নেপথ্যে কোন সমীকরণ?]

সম্প্রতি এক আন্তর্জাতিক বৈদ্যুতিন সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে দেন ইমরান খান। পাকিস্তানে বেড়ে চলা ধর্ষণের ঘটনা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “যদি একজন মহিলা খুবই অল্প পোশাক পরে ঘুর বেড়ান, তবে তার প্রভাব একজন পুরুষের উপর পড়তে বাধ্য। এর ফলে মন চঞ্চল হতে পারে পুরুষের। যদি না তিনি রোবট হন। এটা কমন সেন্সের ব্যাপার।” Axios on HBO-কে দেওয়া সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী আরও বলেন, “কামনা বা বাসনা সংবরণ করার জন্যই পর্দা প্রথার প্রচলন হয়েছে। তবে এই সংবরণের জন্য যে ইচ্ছাশক্তি দরকার, তা সবার নেই।” পাক প্রধানমন্ত্রীর এহেন কুরুচিকর মন্তব্যে শুধু পাকিস্তান নয়, গোটা দুনিয়ায় নিন্দার ঝড় বয়ে গিয়েছে। তাঁর বিরুদ্ধে সরব হয়েছেন নেটিজেনদের একাংশ। এই ঘটনার মাস খানেক আগেও পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের ঘটনার কারণ হিসেবে ‘অশালীনতা’কে দায়ী করেছিলেন ইমরান। এপ্রিলে পাক প্রধানমন্ত্রীর সেই মন্তব্যের প্রতিবাদে লিখিত ভাবে তাঁর ক্ষমা প্রার্থনা করেছিল পাক নাগরিকরদের একটি অংশ।

এদিকে, এই ঘটনায় ড্যামেজ কন্ট্রোলে মাঠে নেমেছেন ইমরান। প্রধানমন্ত্রীর ডিজিটাল মিডিয়া প্রতিনিধি ড. আরসালান খালিদ টুইট করে দাবি করেন, গোটা বিষয়টির ভুল ব্যাখ্যা করা হচ্ছে। ইমরান খানের বক্তব্যের নির্দিষ্ট কিছু অংশ তুলে ধরে ব্যাপারটা নিয়ে বিতর্ক তৈরি করা হচ্ছে। যদিও তাঁর এই সাফাইয়ে চিড়ে ভিজবে না বলেই মত বিশ্লেষকদের। ইমরানের এই মন্তব্যের সমালোচনায় মুখর হয়েছে বিরোধী রাজনৈতিক দলের নেতারা। পাকিস্তানের (Pakistan) সাংবাদিকরাও দেশের প্রধানমন্ত্রীর মন্তব্যের নিন্দা করেছেন।

[আরও পড়ুন: শ্রীলঙ্কার বন্দরগুলিতে প্রভাব বিস্তার করছে চিন, সিঁদুরে মেঘ দেখছে ভারতীয় নৌসেনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement