BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কমলা হ্যারিসের জন্য মোদির উপহারে ভারতীয় সংস্কৃতির ছোঁয়া, কী পেলেন বাকি রাষ্ট্রনেতারা?

Published by: Biswadip Dey |    Posted: September 24, 2021 2:28 pm|    Updated: September 24, 2021 2:28 pm

PM Modi presents Kamala Harris, other world leaders with unique gifts from Kashi। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সফরের প্রথম দিনেই আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Haris) সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তাঁর সঙ্গে বৈঠকের সময়ই তাঁর হাতে তিনি তুলে দিয়েছেন অভিনব উপহার। কেবল কমলাই নয়, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী সাক্ষাৎ করেছেন জাপান ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীদের সঙ্গেও। তাঁদেরও অভিনব উপহার দিয়েছেন তিনি।

কমলা হ্যারিসকে দু’টি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। তার মধ্যে একটি হল কমলার ঠাকুরদা পিভি গোপালনের একটি নথি। সেটি একটু সুদৃশ্য কাঠের ফ্রেমে বাঁধানো অবস্থায় উপহার দেওয়া হয়েছে কমলাকে। প্রসঙ্গত, পিভি গোপালন ছিলেন একজন সরকারি অফিসার। সেজন্য দেশের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে কাজ করতে হয়েছে তাঁকে। এছাড়াও কমলা হ্যারিসকে একটি গোলাপি রঙের মিনে করা দাবার ছক উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী। কাশীতে তৈরি ওই দাবা সেটটি শিল্পসুষমাখচিত। কী বিশেষত্ব রয়েছে ওই দাবা সেটটির? জানা যাচ্ছে, দাবার প্রতিটি ঘুঁটিই বিশেষ ভাবে খচিত। উজ্জ্বল রঙের সেটটি অত্যন্ত মনোহারী ও ভারতীয় সংস্কৃতির ছোঁয়া তার সর্বত্র।

[আরও পড়ুন: COVID-19: শেষ হবে আতঙ্কের দিন! মারণক্ষমতা হারাচ্ছে করোনা ভাইরাস, দাবি গবেষকদের]

এদিকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে মোদি উপহার দিয়েছেন একটি সোনালি-গোলাপি রঙের মিনে করা জাহাজের খুদে সংস্করণ। এদিকে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে সাক্ষাতের সময় তাঁকে প্রধানমন্ত্রী উপহার দিয়েছেন একটি চন্দনকাঠ নির্মিত বুদ্ধমূর্তি। বৌদ্ধ দর্শন ও মতবাদের সঙ্গে জাপানের অন্তরের যোগ। সেদিকে খেয়াল রেখেই সম্ভবত এই উপহার।

উল্লেখ্য, মোদির মার্কিন সফর ঠাসা কর্মসূচিতে। একে একে তিনি সাক্ষাৎ করবেন কোয়ালকম সিইও ক্রিস্টিয়ানো আর আমন, অ‌্যাডব চেয়ারম‌্যান শান্তুনু নারায়েন, ফার্স্ট সোলার সিইও মার্ক উইডমার, জেনারেল অ‌্যাটমিকস সিইও বিবেক লাল, ব্ল‌্যাকস্টোন সিইও স্টিফেন এ সোয়ার্জম‌্যানের সঙ্গে। তাঁদের সঙ্গে ভারতের বর্তমান শিল্প ও বিনিয়োগের পরিবেশ নিয়ে আলোচনার পাশাপাশি, আমেরিকার নতুন সরকারের আমলে মোদির প্রথম সফরে বিভিন্ন আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা ছাড়াও দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আরও মজবুত করার প্রয়াস থাকবে। শুক্রবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) মুখোমুখী হবেন প্রধানমন্ত্রী মোদি।

[আরও পড়ুন: ‘নারী-পুরুষে আল্লা ফারাক করেননি, তালিবান করবে কেন?’, ভাইরাল আফগান কিশোরীর প্রতিবাদী ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement