Advertisement
Advertisement
PoK

বিচার ব্যবস্থার দিকে আঙুল তুলে বিপাকে, পদ খোয়ালেন পাক অধিকৃত কাশ্মীরের প্রধানমন্ত্রী

নতুন বিতর্ক পাক অধিকৃত কাশ্মীরের ভূখণ্ডে।

PoK Prime Minister Sardar Tanveer Ilyas disqualified। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:April 11, 2023 4:23 pm
  • Updated:April 11, 2023 5:27 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রিত্বের পদ খোয়ালেন পাক আধিকৃত কাশ্মীরের (PoK) প্রধানমন্ত্রী সর্দার তনবীর ইলিয়াস। আদালত অবমাননার অপরাধেই তাঁর সাংসদ পদ বাতিল করে দেওয়া হয়েছে। এক পাক সংবাদমাধ্যম সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

গতকাল, সোমবারই পাক অধিকৃত কাশ্মীরের সুপ্রিম কোর্ট একাধিক নোটিশ পাঠায় ইলিয়াসকে। জনসভায় আদালত সম্পর্কে অবমাননাকর যে মন্তব্য করার অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে সেবিষয়ে তাঁর ব্যাখ্যা জানতে চাওয়া হয়। সেই সঙ্গে মঙ্গলবার তাঁকে হাই কোর্ট ও সুপ্রিম কোর্ট, দুই আদালতেই হাজিরা দিতে বলা হয়েছিল। অবশেষে তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করল আদালত।

Advertisement

[আরও পড়ুন: কলকাতায় প্রকাশিত গবেষণায় বিশ্বজয়, ‘গণিতে নোবেল’ পাচ্ছেন শতায়ু ভারতীয় বিজ্ঞানী]

গত সপ্তাহের শেষে ইসলামাবাদে এক জনসভায় পরোক্ষে বিচারব্যবস্থার দিকে আঙুল তুলেছিলেন ইলিয়াস। তাঁর অভিযোগ ছিল, তাঁদের সরকারে নাক গলায় আদালত। উদাহরণ হিসেবে তিনি উল্লেখ করেছিলেন পাক অধিকৃত কাশ্মীরে শিক্ষাক্ষেত্রে সৌদি আরবের দেওয়ার দেড় কোটি ডলার আর্থিক সাহায্যের বিষয়টি। তাঁর অভিযোগ স্থগিতাদেশ জারি করে ওই অর্থ তাঁদের কাছে পৌঁছনো আটকে দেওয়া হয়েছিল। তাঁর এমন দাবির পরই বিতর্ক তুঙ্গে ওঠে। অবশেষে মঙ্গলবার নিজের পদ খোয়াতে হল ইলিয়াসকে।

Advertisement

উল্লেখ্য, গত আগস্ট থেকেই পাক অধিকৃত কাশ্মীরে অশান্তি নতুন মাত্রা পেয়েছে। পাকিস্তানের (Pakistan) সংবিধানে কিছু সংশোধনের আনার প্রস্তুতি করছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার। সেই সংশোধন হলে পাক অধিকৃত কাশ্মীরের আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা সরাসরি ইসলামাবাদের হাতে চলে যাবে। অর্থাৎ কার্যত পুতুলে পরিণত হবে স্থানীয় প্রশাসন। এর ফলে ওই অঞ্চলের স্বকীয়তা নষ্ট হয়ে যাবে। আর এটা কিছুতেই হতে দিতে রাজি নয় স্থানীয় বাসিন্দারা। সেই বিতর্কের মধ্যেই ইলিয়াসের বিরুদ্ধে এই পদক্ষেপ সেই বিতর্ককে অন্য মাত্রা দেয় কিনা সেটাই দেখার।

[আরও পড়ুন: ‘বিরোধীদের কণ্ঠরোধ, গণতন্ত্র ধ্বংস করা হচ্ছে’, মোদি সরকারকে ফের তোপ সোনিয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ