১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

১ লক্ষ ছাড়াতে পারে আমেরিকায় মৃতের সংখ্যা, ঘুম উড়েছে ট্রাম্পের

Published by: Subhamay Mandal |    Posted: May 5, 2020 12:01 pm|    Updated: May 5, 2020 12:01 pm

POTUS Donald Trump worries 100 thousands death due to Coronavirus

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোভিড-১৯ (COVID-19) ভাইরাসের সংক্রমণে অন্তত এক লক্ষ আমেরিকাবাসী প্রাণ হারাতে পারেন। এমনই আশঙ্কা স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump)। প্রাণঘাতী এই ভাইরাসের প্রকোপে যখন সে দেশে মৃত্যুমিছিল দিন দিন বেড়েই চলেছে, ঠিক তখনই এমনই আশঙ্কা প্রকাশ করলেন ট্রাম্প। তবে এর পাশাপাশি ট্রাম্পের আশা এ-ও যে, চলতি বছরের শেষেই করোনার প্রতিষেধক আবিষ্কার হয়ে যেতে পারে।

তাৎপর্যপূর্ণভাবে হোয়াইট হাউসের করোনা টাস্ক ফোর্স আগেই আশঙ্কা প্রকাশ করেছিল যে, করোনার প্রকোপে আমেরিকায় অন্তত দু’লক্ষ মানুষের মৃত্যু হতে পারে। কিন্তু মৃত্যুসংখ্যা কখনওই এক লক্ষের সীমা স্পর্শ করবে না বলে আত্মবিশ্বাসী ছিলেন ট্রাম্প স্বয়ং। এমনকী, গত সপ্তাহের শুরুতেও ট্রাম্প অবিচলভাবে জানিয়েছিলেন, করোনার প্রকোপে আমেরিকায় বড়জোর ৬০ থেকে ৭০ হাজার মানুষের মৃত্যু হতে পারে। আবার তারও আগে, গত ২০ এপ্রিল, এই ট্রাম্পই মন্তব্য করেছিলেন যে, আমেরিকায় করোনার জেরে মৃত্যু সংখ্যা ৬০ হাজারের মধ্যে থাকবে। অথচ এই ঘোষণার দিনই মৃতদেহ নিয়ে যাওয়ার জন্য সরকারের তরফে এক লক্ষ ‘বডি ব্যাগ’ অর্ডার করা হয়েছিল।

[আরও পড়ুন: শিখ ও হিন্দুদের জোর করে ধর্মান্তকরণ! মার্কিন কমিশনের রোষের মুখে পাকিস্তান]

দেশের অর্থনীতিতে করোনার সংক্রমণ কতটা প্রভাব ফেলতে পারে এবং বিশ্বজুড়ে এই পরিস্থিতির জন্য চিন কতটা দায়ী, তা নিয়ে রবিবার বক্তব্য রাখেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর সেখানেই তিনি বলেন, “ভাইরাসের প্রকোপে ৭৫ বা ৮০ হাজার থেকে এক লক্ষ পর্যন্ত প্রাণহানি ঘটতে পারে। পরিস্থিতি অত্যন্ত ভয়ঙ্কর। তবে এর চেয়ে বেশি প্রাণহানি ঘটতে দেওয়া যাবে না।’’ এই মুহূর্তে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৩৫ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন আড়াই লক্ষের কাছাকাছি মানুষ। কিন্তু তা সত্ত্বেও এ বছরের শেষাশেষি করোনার প্রতিষেধক হাতে এসে যাবে বলে বলেও আশা প্রকাশ করেন ট্রাম্প। তাঁর কথায়, “আমার মনে হয় বছরের শেষ দিকে প্রতিষেধক পেয়ে যাব আমরা।” যদিও সেই প্রতিষেধক আমেরিকায় আবিষ্কৃত হোক বা অন্য কোথাও, তাতে কিছু যায় আসে না বলেও মন্তব্য করেন তিনি।

ট্রাম্প এ কথা বললেও ডা. অ্যান্থনি ফৌসি-সহ আমেরিকার একাধিক স্বাস্থ্য বিশারদদের দাবি, করোনার প্রতিষেধক তৈরি হতে এক বছর থেকে শুরু করে ১৮ মাস র্পযন্ত সময় লেগে যেতে পারে। তাৎপর্যপূর্ণভাবে, করোনায় আক্রান্ত এবং মৃত্যুসংখ্যার নিরিখে এই মুহূর্তে গোটা পৃথিবীতে আমেরিকাই শীর্ষে। আমেরিকায় র্বতমানে ১২ লক্ষ ১২ হাজার ৯৫৫ জন করোনা আক্রান্ত। মৃত্যু হয়েছে ৬৯ হাজার ৯২৫ জনের।

[আরও পড়ুন: ‘করোনা নিয়ে চিনের বিরুদ্ধে কোনও প্রমাণ দেখাতে পারেনি আমেরিকা’, দাবি WHO’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে