BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘করোনা নিয়ে চিনের বিরুদ্ধে কোনও প্রমাণ দেখাতে পারেনি আমেরিকা’, দাবি WHO’র

Published by: Subhajit Mandal |    Posted: May 5, 2020 11:07 am|    Updated: May 5, 2020 11:07 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাস সৃষ্টি এবং ছড়ানো নিয়ে চিনের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ খারিজ করে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। WHO স্পষ্ট জানিয়ে দিল, আমেরিকা যতই চিনের বিরুদ্ধে ষড়যন্ত্রের তত্ব খাড়া করুক, নিজেদের দাবির স্বপক্ষে কোনও যুক্তি তারা দেখাতে পারেনি।

করোনা মহামারি নিয়ে চিন আর আমেরিকার টানাপড়েন নতুন কিছু নয়। এর আগে বারবার তথ্য গোপনের অভিযোগে চিনের বিরুদ্ধে সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আন্তর্জাতিক মহলে এ নিয়ে দরবারও করেছেন তিনি। ট্রাম্পের অভিযোগ, ইচ্ছাকৃতভাবে হোক বা অনিচ্ছাকৃত, চিনের ভুলেই আজ গোটা বিশ্ব বিপদে। ইউহানের গবেষণাগারেই যে কোভিড ভাইরাসের জন্ম তার প্রমাণ তাঁর কাছে রয়েছে। এবং তিনি নিজে সেই প্রমাণ দেখেছেন বলেও দাবি করেছেন ট্রাম্প।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ব্যর্থ! অ্যানিমেশনের মাধ্যমে আমেরিকাকে নিয়ে ‘মশকরা’ চিনের]

WHO বলছে, আমেরিকার কাছে যদি প্রমাণ থেকে থাকে তাহলে তা তাঁদের হাতে তুলে দেওয়া হোক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি পরিস্থিতি সংক্রান্ত বিভাগের প্রধান মাইকেল রায়ান বলছেন, “আমাদের কাছে এটা এখনও শুধুই অনুমান। চিনের গবেষণাগারে এই ভাইরাসের জন্ম হয়েছে এ সংক্রান্ত কোনও নির্দিষ্ট তথ্য বা প্রমাণ মার্কিন সরকার আমাদের দেয়নি।” পাশাপাশি তিনি এও জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমেরিকার কাছে থেকে এই ধরনের প্রমাণ পেতে ‘অত্যন্ত আগ্রহী’। মাইকেল রায়ান বলছেন, যদি সত্যিই তথ্য এবং প্রমাণ থেকে থাকে তাহলে আমেরিকা সরকার ঠিক করুক কবে কোথায় সেটা জনসমক্ষে আনবে।

[আরও পড়ুন: কাটছে ঘরবন্দি দশা, সোমবার থেকে মাস্কে মুখ ঢেকেই বাইরে পা রাখবেন স্প্যানিশরা]

উল্লেখ্য, চিনের পাশাপাশি WHO-কেও বারবার কাঠগড়ায় তুলেছে আমেরিকা। প্রায় প্রতিদিনই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) বিরুদ্ধে তোপ দাগছেন মার্কিন প্রেসিডেন্ট। WHO-কে চিনের ‘জনসংযোগ সংস্থা’ বলেও তোপ দেগেছেন তিনি। এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা চিনের বিরুদ্ধে প্রমাণ চেয়ে ট্রাম্পের উদ্দেশ্যে চ্যালেঞ্জই ছুঁড়ে দিল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement