BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে মার পুলিশের, ফ্লয়েড কাণ্ডের স্মৃতি উসকে বিক্ষোভে উত্তাল ফ্রান্স

Published by: Monishankar Choudhury |    Posted: November 27, 2020 3:37 pm|    Updated: November 27, 2020 3:37 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্লয়েড কাণ্ডের স্মৃতি উসকে ‘কৃষ্ণাঙ্গ নির্যাতনের’ বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ফ্রান্স (France)। প্যারিসে পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মার খাওয়ার ভিডিও প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে বিক্ষোভ।

[আরও পড়ুন: ‘ভ্যাকসিন নেব না, এটা আমার অধিকার’, চমকপ্রদ ঘোষণা ব্রাজিলের প্রেসিডেন্টের]

সম্প্রতি প্যারিসে এক কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে পুলিশের হাতে মার খেতে দেখা যায়। অভিযোগ, কোনও প্ররোচনা ছাড়াই হামলা চালান পুলিশকর্মীরা। ওই ব্যক্তির উপর কাঁদানে গ্যাসও ছোঁড়া হয়। বৃহস্পতিবার ‘Loopsider’ নামে এক ফরাসি নিউজ পোর্টাল একটি ভিডিও প্রকাশ করে। সেখান দেখা যায়, প্যারিসের একটি জায়গায় মাস্ক না পরার জন্য মাইকেল নামের এক মিউজিক প্রডিউসারকে বলপূর্বক তাঁর স্টুডিওতে ঢুকে গ্রেপ্তার করে একটি পুলিশদল। স্টুডিওর ভিতরে থাকা সিসিটিভি ক্যামেরায় দেখা যায়, মাইকেলকে প্রচণ্ড মারধর করছেন পুলিশকর্মীরা। এছাড়া, ওই স্টুডিওতে থাকা আরও নয় ব্যক্তিকেও মারধর করা হয় বলেও অভিযোগ। এই ঘটনা প্রকাশ্যে আসতেই রীতিমতো উত্তাল হয়ে উঠেছে দেশ। পরিস্থিতি সামাল দিতে অভিযুক্ত পুলিশকর্মীদের বরখাস্ত করার নির্দেশ দিয়েছেন ফ্রান্সের অভ্যন্তরীণ মন্ত্রী জেরাল্ড ডারমানিন। এদিকে, কাজের সময় পুলিশকর্মীদের ছবি তোলায় নিষেধাজ্ঞা জারি করার উদ্দেশ্যে নয়া আইন প্রণয়ন করা চেষ্টা করছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ। এই আইন পাশ হলে মানবাধিকার লঙ্ঘন হতে পারে বলে আশঙ্কা করছেন মানবাধিকার কর্মীরা। 

উল্লেখ্য, গত মে মাসে মিনেসোটার রাস্তায় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে মাটিতে ফেলে মারধরের পর হাঁটু দিয়ে ঘাড়ে আঘাত করে নৃশংসভাবে খুনের অভিযোগ ওঠে এক পুলিশ অফিসারের বিরুদ্ধে। তা নিয়ে শোরগোল পড়ে প্রায় গোটা বিশ্বে। আমেরিকার গণ্ডি পেরিয়ে ফ্রান্স, জার্মানি, ইংল্যান্ডেও ছড়িয়ে পড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বিক্ষোভ। এবার ফরাসি পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবকের ‘নিপীড়ন’ নিয়ে রীতিমতো উদ্বেগ বাড়ছে ম্যাক্রঁ ক্যাবিনেটে। 

[আরও পড়ুন: রাশিয়ার সঙ্গে আঁতাঁত, প্রাক্তন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফ্লিনকে ক্ষমা করলেন ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement