BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লন্ডনে পাকবিরোধী বিক্ষোভ সিন্ধ বালোচ ফোরামের, আঁচ ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাড়ির সামনেও

Published by: Sucheta Sengupta |    Posted: August 31, 2020 12:26 pm|    Updated: August 31, 2020 12:28 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাতসকালে লন্ডনের রাস্তায় পাক বিরোধী বালোচ বিক্ষোভ। তার আঁচ পৌঁছে গেল ব্রিটিশ পার্লামেন্ট এবং প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) বাড়ির সামনেও। হাতে পোস্টার নিয়ে শয়ে শয়ে বিক্ষোভকারী নামলেন পথে। এর জেরে নিরাপত্তা কয়েকগুণ বাড়ল ১০, ডাউনিং স্ট্রিট এবং ব্রিটিশ পার্লামেন্টের। বিক্ষোভ চলল কানাডাতেও।

৩০ আগস্ট ছিল International Day of the Victims of Enforced Disappearances. এই দিনটিকেই পাক বিরোধী বিক্ষোভের জন্য বেছে নিল সিন্ধ বালোচ ফোরাম। পাক অধিকৃত সিন্ধ এবং বালোচ প্রদেশের মানুষজনের উপর পাক সেনার অত্যাচারের অভিযোগে সরব হন ফোরামের সদস্যরা। ফোরামের পক্ষ থেকে বিবৃতি দিয়ে অভিযোগ তোলা হয়, ৪০ জন সমাজকর্মীর কোনও খোঁজ মিলছে না। তাঁদের জোর করে আটকে রাখা হয়েছে। এছাড়া প্রচুর মানুষকে খুন করে দেহ লোপাট করে রাখা হয়েছে। এসবের বিরুদ্ধে ফোরামের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী লন্ডন এবং কানাডার প্রবাসী বালোচ ও সিন্ধের মানুষজন প্রতিবাদ দেখালেন।

[আরও পড়ুন: সেনাবাহিনীর সমালোচনার জের, অকথ্য অত্যাচারের শিকার পাকিস্তানের মহিলা আইনজীবী]

সিন্ধ, বালোচ প্রদেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নতুন নয়। সুরাহা চেয়ে মানবাধিকার সংগঠনের সর্বোচ্চ স্তর পর্যন্ত আবেদন জানানো হয়েছে। কিন্তু পাক সরকারের অনমনীয় মনোভাবে সেখানকার পরিস্থিতি ফেরানো যায়নি বলে অভিযোগ আন্তর্জাতিক সংগঠনগুলির। ফলে রোষ ক্রমেই বাড়ছে। এই অবস্থায় ৩০ আগস্ট পোস্টার হাতে পথে নেমে প্রতিবাদের সুর চড়ালেন তাঁরা। কানাডার রাস্তায়ও চলল বিক্ষোভ মিছিল। যদিও কলেবরে তা লন্ডনের বিক্ষোভের চেয়ে অনেকটাই কম।

 

[আরও পড়ুন: কৃষ্ণাঙ্গ বিক্ষোভ সামলাতে আসরে স্বয়ং ট্রাম্প, উত্তপ্ত উইসকনসিন সফরে মার্কিন প্রেসিডেন্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement