BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ঘুষের টাকায় চোখ ধাঁধানো প্রাসাদ পুতিনের! নাভালনির অভিযোগ ঘিরে তুঙ্গে বিতর্ক

Published by: Monishankar Choudhury |    Posted: January 27, 2021 2:32 pm|    Updated: January 27, 2021 2:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্নীতি, অপশাসন-সহ একাধিক ইস্যুতে রাশিয়া জুড়ে চলছে বিক্ষোভ। সরকার বিরোধী এই প্রতিবাদে বেশ চাপে পুতিন প্রশাসন। এহেন পরিস্থিতিতে একটি বিস্ফোরক ভিডিও প্রকাশ করেছেন রাশিয়ার বিরোধী দলের নেতা অ্যালেক্সেই নাভালনি (Alexei Navalny)। ভিডিওটিতে দাবি করা হয়েছে, ঘুষের টাকায় একটি বিশাল বিলাসবহুল প্রাসাদ তৈরি করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

[আরও পড়ুন: নাভালনির গ্রেপ্তারিতে নিন্দার ঝড়, রাশিয়াকে হুঁশিয়ারি ইউরোপীয় ইউনিয়নের]

বহুদিন ধরেই পুতিন প্রশাসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে সরব অ্যালেক্সেই নাভালনি। ক্রেমলিনের অন্দরে টাকা নয়ছয় ও ক্ষমতার অপব্যবহার নিয়ে অতীতে বহু তথ্য ফাঁস করেছে নাভালনির সংস্থা ‘অ্যান্টি করাপশন ফাউন্ডেশন’। ফলে পুতিনের বিষনজরে রয়েছেন তিনি বলেই মত ওয়াকিবহাল মহলের। গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে মস্কো ফিরলে তাঁকে গ্রেপ্তার করে রুশ পুলিশ। তারপরই ১৯ জানুয়ারি ইউটিউবে ঘণ্টা দু’য়েকের একটি ডকুমেন্টারি প্রকাশ করেন তিনি। মাত্র ৩ দিনের মধ্যেই প্রায় ৭ কোটি বার দেখা হয়েছে। সেখানে সাফ বলা হয়েছে, কৃষ্ণসাগরের পাশে প্রায় ১.৭ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের একটি প্রসাদ রয়েছে পুতিনের। এই সম্পত্তির এলাকা ইউরোপের দেশ মোনাকোর চেয়ে ৩৯ গুণ বড়। বিভিন্ন মহল থেকে পাওয়া ঘুষের টাকায় ওই প্রাসাদ তৈরি করছেন পুতিন বলেও অভিযোগ করেন নাভালনি।

এদিকে, প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে ক্রেমলিন। প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, ওই প্রাসাদের মালিক পুতিন নন। সেটির সঙ্গে প্রেসিডেন্টের কোনও সম্পর্ক নেই। প্রাসাদটি সরকারি নিরাপত্তা কর্তারা পাহাড়া দিচ্ছেন এমন দাবিকে ‘পুরোপুরি অর্থহীন’ বলে দাবি করেছেন পেসকভ।

উল্লেখ্য, আগস্টের ২০ তারিখ সাইবেরিয়ার টমস্ক থেকে বিমানে মস্কো ফিরছিলেন নাভালনি ( Alexei Navalny)। মাঝ আকাশে আচমকাই অসুস্থ হয়ে পড়েন তিনি। উপায় না দেখে ওমস্ক শহরে বিমানের জরুরি অবতরণ করিয়ে শুরু হয় চিকিৎসা। নাভালনি ঘনিষ্ঠদের প্রাথমিক ধারণা, টমস্ক বিমানবন্দরে তাঁর চায়ে বিষ মেশানো হয়েছে। চিকিৎসকরা জানান, নাভালনির স্নায়ুতন্ত্র ক্রমশ দুর্বল হয়ে পড়ছিল। কোমায় আচ্ছন্ন হন তিনি। সেটা বিষের প্রভাবে বলেই ধারণা করা হচ্ছিল। এরপর নাভালনির শারীরিক অবস্থার দ্রুত অবনতি হতে থাকায় জার্মানির বার্লিনে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। সেখানকার চিকিৎসকরা পরীক্ষানিরীক্ষার পর বিষ প্রয়োগের ব্যাপারটি নিশ্চিত করেন।

[আরও পড়ুন: অতিমারী ও মন্দার ধাক্কায় দিশেহারা দেশ! পদত্যাগ করলেন ইটালির প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement