BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন আফগান প্রধানমন্ত্রী আখুন্দের সঙ্গে বৈঠক কাতারের প্রতিনিধিদের, সাক্ষাৎ কারজাইয়ের সঙ্গেও

Published by: Abhisek Rakshit |    Posted: September 13, 2021 10:57 am|    Updated: September 14, 2021 2:23 pm

Qatar’s high-level delegation meets Taliban leader Akhund, former Afghan president Karzai in Kabul | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ১৫ আগস্ট আফগানিস্তানে (Afghanistan) পুনরায় ক্ষমতায় ফেরে তালিবানরা (Taliban Terror)। আর তাদের এই ক্ষমতায় আসার পিছনে

বড় ভূমিকা নিয়েছিল কাতার (Qatar)। রবিবার কাবুলে প্রতিনিধি দল পাঠাল সেই কাতারই। তালিবানের মন্ত্রিসভা ঘোষণার পর এই প্রথম কোনও দেশ এত উচ্চপর্যায়ের কূটনৈতিক প্রতিনিধি দল সেখানে পাঠাল। তালিবানের রাজনৈতিক মুখপাত্র সুহেল সাহিন টুইট করে এই উচ্চপর্যায়ের বৈঠকের কথা জানিয়েছেন।

টুইটে তিনি বলেন, ইসলামিক এমিরেট অব আফগানিস্তানের প্রধানমন্ত্রী মোল্লা মহম্মদ হাসান আখুন্দ আর্গ প্যালেসে কাতারের উপ-প্রধানমন্ত্রী ও বিদেশমন্ত্রী শেখ মহম্মদ বিন আবদুর রহমান আল-থানি এবং আমিরের উপদেষ্টা শেখ মহম্মদ বিন আহমদ আল-মোসনাদের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে উপস্থিত ছিলেন তালিবানের উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফি, শেখ আবদুল হাকিম হাক্কানি, ভারপ্রাপ্ত বিদেশমন্ত্রী মৌলবি মহম্মদ ইয়াকুব মুজাহিদ, প্রতিরক্ষামন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানি, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী খায়রুল্লাহ খায়রখোয়া, তথ্য ও সংস্কৃতি মন্ত্রী মোল্লা মহম্মদ ফজেল আখুন্দ, উপ -প্রতিরক্ষামন্ত্রী আবদুল হক ওয়াসিক, গোয়েন্দা বিভাগের প্রধান আন্নাস হাক্কানি এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা।

[আরও পড়ুন: Coronavirus: ফের চিড়িয়াখানায় আতঙ্ক! করোনা আক্রান্ত অন্তত ১৩টি গরিলা]

কী নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে? জানা গিয়েছে, দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক, মানবিক সাহায্যের দিক, অর্থনৈতিক উন্নয়ন এবং বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনের বিষয়ে জোর দেওয়া হয়। আফগান জনগণকে তাদের সংকটময় সময়ে সমর্থন করার জন্য কাতার সরকারকে ধন্যবাদ জানান ইসলামি এমিরেটস। বলেন, দোহা চুক্তি একটি যুগান্তকারী সাফল্য এবং সব পক্ষকেই এর বাস্তবায়ন মেনে চলতে হবে। এদিকে, শুধু মোল্লা আখুন্দ নয়, আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি হামিদ কারজাইয়ের সঙ্গেও বৈঠক সারে কাতারের প্রতিনিধি দল। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়েই তাঁদের মধ্যে আলোচনা হয়।

প্রসঙ্গত, কাতারের রাজধানী দোহায় ২০১৩ থেকে তালিবানরা রাজনৈতিক কার্যালয় রেখেছে। গত সপ্তাহে, কাতার এয়ারওয়েজই প্রথম বিমানসংস্থা হিসেবে আফগানিস্তান থেকে বিমান পরিষেবা চালু করে। কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওড়া ওই ফ্লাইটে মার্কিন নাগরিক-সহ ২৫০ জন বিদেশি নাগরিককে রাজধানীর বাইরে নিয়ে যাওয়া হয়। এদিকে, কাতারের পাশাপাশি কাবুল বিমানবন্দরের পরিষেবা পুনরায় ঠিকঠাক করতে আফগানিস্তানের পাশে দাঁড়িয়েছে তুরস্কও।

[আরও পড়ুন: বেঁচে আছে আল কায়দা প্রধান জাওয়াহিরি! মৃত্যুর রটনা উড়িয়ে ভিডিও পোস্ট লাদেনের উত্তরসূরির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement