১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘জয়ের আগাম শুভেচ্ছা’, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে গ্রেনেড ভরতি জাহাজ ‘উপহার’ স্পেনের

Published by: Biswadip Dey |    Posted: April 30, 2022 7:37 pm|    Updated: April 30, 2022 7:37 pm

Queen of Spain gifts grenade shipment to Ukraine। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে ২ মাস পেরিয়ে গিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War)। এই লড়াইয়ে অভিনব প্রতিরোধ গড়ে তুলেছে কিয়েভ। এখনও যুদ্ধে শেষ হাসি কারা হাসবে তা স্পষ্ট নয়। এই পরিস্থিতিতে এবার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে এক জাহাজ গ্রেনেড ‘উপহার’ দিলেন স্পেনের রানি। সেই সঙ্গে একটি চিঠি। যে চিঠিতে রয়েছে জেলেনস্কির জন্য জয়ের আগাম শুভেচ্ছা।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে স্পেনের রানি লেটিসিয়ার নিজের হাতে লেখা একটি চিঠি। তাতে লেখা, ”আপনাদের জয়ের শুভেচ্ছা। ভালবাসা-সহ লেটিসিয়া।” জানা যাচ্ছে, স্পেনের বিখ্যাত সসেজ ও এই চিঠি-সহ জাহাজ ভরতি গ্রেনেড শনিবারই পৌঁছেছে ইউক্রেনে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের সূত্রে এমনটাই জানা যাচ্ছে। 

[আরও পড়ুন: হিন্দি বিতর্কে রাশ টানার চেষ্টা! আদালতে স্থানীয় ভাষা ব্যবহারে জোর মোদির]

এদিকে ইউক্রেন যুদ্ধে ইউরোপের বিরুদ্ধে ‘জ্বালানি তাস’ ব্যবহার করেছে রাশিয়া। পোল্যান্ড এবং বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করতেই নড়েচড়ে বসেছে ইউরোপ। এবার পুতিন প্রশাসনের শর্ত মেনেই গ্যাস ও তেল কেনার জন্য বেশ কিছু ইউরোপীয় জ্বালানি সংস্থা সক্রিয় হয়েছে বলে খবর। তার মধ্যে রয়েছে জার্মানি এবং অস্ট্রিয়ার মতো দেশের সংস্থাও। শর্ত না মানলে গোটা ইউরোপে গ্যাসের জোগান বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার এহেন পদক্ষেপে রীতিমতো ক্ষুব্ধ ইউরোপীয় ইউনিয়ন (EU)। ইইউ প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লিয়েন কড়া ভাষায় অভিযোগ জানিয়েছেন যে, জ্বালানি জোগান নিয়ে ইউরোপকে ব্ল্যাকমেল করছে রাশিয়া।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। পালটা প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নেতৃত্বে প্রত্যাঘাত হানে ইউক্রেনীয় ফৌজ। প্রথমে মনে করা হয়েছিল অনায়াসেই কিয়েভ দখল করে ফেলবে পুতিন বাহিনী। কিন্তু যতই সময় গিয়েছে, তত পরিষ্কার হয়েছে কাজটা ততটা সহজ হবে না রাশিয়ার জন্য। যুদ্ধে পশ্চিমী দেশগুলি অবশ্য সেনা পাঠায়নি। কিন্তু অস্ত্র সাহায্য করেছে ইউরোপের বহু দেশ। এবার গ্রেনেড উপহার দিল স্পেনও।

[আরও পড়ুন: তিন মাস ধরে দাউদাউ জ্বলেছিল নালন্দার পাঠাগার, কেন এই মহাবিহার ধ্বংস করেছিলেন খিলজি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে