Advertisement
Advertisement
President Raisi

রাতভর তল্লাশির পর খোঁজ মিলল রাইসির কপ্টারের, মৃত্যুর আশঙ্কা ইরানের প্রেসিডেন্টের!

রাইসির দুর্ঘটনার খবর পেয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী মোদি।

Rescuers found President Raisi’s aircraft
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:May 20, 2024 9:04 am
  • Updated:May 20, 2024 12:31 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার প্রাকৃতিক দুর্যোগের জেরে দুর্ঘটনার কবলে পড়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির হেলিকপ্টার। পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়ে সেটি। দুর্ঘটনার সময় রাইসির সঙ্গেই ছিলেন ইরানের বিদেশমন্ত্রীও। রাতভর তল্লাশির পর সোমবার হেলিকপ্টারটির খোঁজ পেয়েছে উদ্ধারকারী দল বলে খবর। তবে বেঁচে থাকার কোনও আশা নেই রাইসি ও বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানের। মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে হেলিকপ্টারে থাকা সকলের।

রবিবার ইরানের প্রেসিডেন্ট রাইসির দুর্ঘটনার খবর পেয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির দুর্ঘটনার খবরে আমি খুবই উদ্বিগ্ন। আমি রাইসি ও তাঁর সফরসঙ্গীদের সুস্থতা কামনা করছি। এই সময় আমরা ইরানের মানুষদের পাশে রয়েছি।’ 

Advertisement

এএনআই সূত্রে খবর, রবিবার আজারবাইজানের প্রেসিডেন্টের সঙ্গে আরস নদীর উপরে একটি বাঁধ উদ্বোধন করার কথা ছিল রাইসির। সেই কর্মসূচিই ভয়ংকর বিপদ ডেকে আনে। একটি পার্বত্য অঞ্চল পেরিয়ে যাওয়ার সময় কপ্টারটি নিয়ন্ত্রণ হারায়। মূলত প্রবল বৃষ্টি এবং ঘন কুয়াশায় পথ হারিয়ে ফেলেছিলেন পাইলট। এর পর সেটি উত্তরপশ্চিম ইরানের একটি পাহাড়ে আছড়ে পড়ে। ওই এলাকাটি তেহরান শহর থেকে ৬০০ কিলোমিটার দূরে। পূর্ব আজারবাইজানের অংশ। শুরুতে জানা গিয়েছিল, চপারটিকে বাজেভাবে জরুরি অবতরণ করানো হয়। যদিও পরে জানা যায়, সেটি পাহাড়ে ধাক্কা খেয়ে ভেঙে পড়েছে।

এর পর যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়। তবে খারাপ আবহাওয়ার জন্য তল্লাশি চালাতে বেশ অসুবিধায় পড়তে হয় উদ্ধারকারী দলকে। রাতভর তল্লাশির পর অবশেষে সোমবার সকালে দুর্ঘটনাস্থলটি চিহ্নিত করা হয়। এমনকি রাইসির কপ্টারটিরও খোঁজ পান উদ্ধারকারীরা। তাঁরা সংবাদমাধ্যমে জানান, হেলিকপ্টারটি পুড়ে ছাই হয়ে গিয়েছে। পরিস্থিতি খুবই খারাপ। ফলে কারওই আর বেঁচে থাকার সম্ভাবনা নেই। তবে এখনও পর্যন্ত রাইসির শারীরিক অবস্থা নিয়ে পরিষ্কারভাবে কিছু জানায়নি ইরান। তবে সেদেশের একাধিক সংবাদমাধ্যমের দাবি, দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন রাইসি ও বিদেশমন্ত্রী আমিরাবদোল্লাহিয়ানের। এদিকে, দেশবাসীকে শান্ত থাকার আর্জি জানিয়ে ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লা আলি খামেইনি সংবাদমাধ্যমে বলেছেন, এই ঘটনায় ইরানের প্রশাসনিক কাজে কোনও ব্যঘাত ঘটবে না। একই সঙ্গে তিনি রাইসি ও তাঁর সফরসঙ্গীদের সুস্থতা কামনা করছেন।

[আরও পড়ুন: ইজরায়েলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল নয়াদিল্লির বন্ধু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ