BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

একদিনে সংক্রমিত ১০ হাজার! করোনার হামলায় শিরে সংক্রান্তি রাশিয়ার

Published by: Monishankar Choudhury |    Posted: May 4, 2020 12:33 pm|    Updated: May 4, 2020 12:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। বিধ্বস্ত হয়ে পড়েছে মহাশক্তিশালী দেশ আমেরিকা। সংক্রমণের সংখ্যা লাফিয়ে বাড়ায় চরম দুর্বিপাকে পড়েছে রাশিয়া। রুশ স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, নয়া রেকর্ড তৈরি করে রবিবার সে দেশে আক্রান্ত হয়েছে ১০ হাজার ৬৩৩ মানুষ।

[আরও পড়ুন: ড্যানিয়েল পার্লের হত্যাকারীদের মুক্তি দিল পাকিস্তান, বিচার চেয়ে আদালতে পরিবার]

সদ্য পাওয়া পরিসংখ্যানের মতে বিশ্বে করোনা সংক্রমণের সংখ্যার নিরিখে রাশিয়া সপ্তম স্থানে রয়েছে। গত সপ্তাহেই চিন, তুরস্ক ও ইরানকে ছাড়িয়ে গিয়েছে দেশটি। শেষ পাওয়া পরিসংখ্যান মতে সোমবার পর্যন্ত রাশিয়ায় মোট ১ লক্ষ ৩৪ হাজার ৬৮৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারণ রোগের কবলে পড়ে সে দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ১ হাজার ২৮০ জনের। আক্রান্তের সংখ্যা সর্বাধিক রাজধানী মস্কোতে। সেখানে প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছেন প্রায় ১ হাজার ৭০০ জন। পুরোপুরি লকডাউনের পথে না হাঁটলেও মার্চের শেষ থেকেই আংশিক লকডাউন জারি হয়েছে রাশিয়াতে ৷ এদিকে,  প্রত্যেক দেশেই প্রায় লকডাউন চললেও করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে ৷ বাড়ছে মৃত্যুও ৷ আজ, সোমবার সকাল পর্যন্ত গোটা বিশ্বে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা ৩৫ লক্ষ ৫৬ হাজার ৷  মৃতের সংখ্যা বেড়ে ২ লক্ষ ৪৮ হাজার ২৫৬ জন ৷ পাশাপাশি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ লক্ষ ৫৭ হাজার ৯৯৭ জন ৷

উল্লেখ্য, সম্প্রতি করোনায় আক্রান্ত হয়েছেন রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুসতিন। এই প্রথম পুতিন প্রশাসনের কোনও শীর্ষ নেতার শরীরে থাবা বসিয়েছে কোভিড-১৯। রিপোর্ট পজিটিভ আসার সঙ্গে সঙ্গেই মিশুসতিনকে হাসপাতালে ভরতি করা হয়।  রুশ সংবাদমাধ্যমে প্রকাশিত একটি ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে, ভিডিও কল করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে করোনায় আক্রান্ত হওয়ার সংবাদ দিচ্ছেন প্রধানমন্ত্রী মিশুসতিন।  গত জানুয়ারি মাসেই প্রধানমন্ত্রী পদের দায়ভার নেন তিনি। রাশিয়ায় করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে তাঁর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। হাসপাতালে ভরতি হওয়ার পর প্রথম উপমুখ্যমন্ত্রী আন্দ্রেই বেলুসভকে তাঁর জায়গায় নিযুক্ত করার জন্য প্রেসিডেন্ট পুতিনের কাছে আরজি জানান মিশুসতিন। এবং তাঁর কথা মতো আপাতত রাশিয়ার প্রধানমন্ত্রী পদের দায়িত্ব সামলাবেন আন্দ্রেই বেলুসভ।       

[আরও পড়ুন: এ বছরের মধ্যেই করোনার প্রতিষেধক তৈরি করবে আমেরিকা, ঘোষণা ট্রাম্পের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement