BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এ বছরের মধ্যেই করোনার প্রতিষেধক তৈরি করবে আমেরিকা, ঘোষণা ট্রাম্পের

Published by: Subhajit Mandal |    Posted: May 4, 2020 10:21 am|    Updated: May 4, 2020 12:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার প্রতিষেধক নিয়ে আশার বাণী শোনালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবছরের শেষের দিকেই এই মারণ রোগের প্রতিষেধক আমেরিকার হাতে চলে আসবে। এমনটাই দাবি করছেন মার্কিন প্রেসিডেন্ট (Donald Trump)। আমেরিকা করোনা নিয়ে গবেষণায় অনেকটাই এগিয়ে গিয়েছে, ইঙ্গিত ট্রাম্পের।

এর আগে আমেরিকার কোনও গবেষক বা শীর্ষস্থানীয় প্রশাসনিক কর্তা করোনার প্রতিষেধক নিয়ে এহেন চাঞ্চল্যকর দাবি করেননি। সকলেই জানিয়েছেন, করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি হতে আরও অন্তত এক থেকে দেড় বছর সময় লাগবে। কিন্তু ট্রাম্পের দাবি, এবছরের শেষের দিকেই তাঁর হাতে করোনার প্রতিষেধক চলে আসবে। মার্কিন প্রেসিডেন্ট বলছেন, “আমরা অত্যন্ত আত্মবিশ্বাসী যে এবছরের শেষেই আমাদের হাতে টিকা চলে আসবে। এ বছরের শেষের দিকেই।” ট্রাম্প জানিয়েছেন, যদি এই সময়ের আগে অন্য কোনও দেশ টিকা আবিষ্কার করে ফেলে তাহলেও খুশিই হবেন তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলছেন,”যদি অন্য কোনও দেশ আবিষ্কার করে আমি স্বাগত জানাব। আমার কোনও সমস্যা নেই। আমি শুধু এমন এক টিকা চাই যা কিনা কাজ করে।”

[আরও পড়ুন: ‘বন্ধু’ কিমের সুস্থতার খবরে বেজায় খুশি ট্রাম্প, টুইটে ঝরে পড়ল প্রেম]

উল্লেখ্য, সপ্তাহ দু’য়েক আগেই WHO সরকারিভাবে জানিয়েছিল করোনার টিকা তৈরি হতে আরও অন্তত ১২ মাস সময় লাগবে। এখনও মারক ভাইরাসের ওষুধ তৈরিতে আশানুরূপ অগ্রগতি হয়নি। করোনার প্রতিষেধক হিসেবে ৪২টি ওষুধ নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছে। এদের মধ্যে অন্তত ২টি ওষুধের অনেকটা অগ্রগতি হয়েছে এবং এই দু’টি ওষুধ আশা জাগাচ্ছে। কিন্তু তারপর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা করোনার প্রতিষেধক নিয়ে গবেষণায় অনেকটা এগিয়ে গিয়েছেন, বলে দাবি করা হচ্ছে। ভারতের টিকা প্রস্তুতকারক সংস্থা সেরামও দাবি করেছে, আগামী সেপ্টেম্বরের মধ্যেই করোনার টিকা বাজারে আনবে তাঁরা। তবে, আমেরিকার কোনও সংস্থা এখনও তেমন অগ্রগতির কথা শোনায়নি। ট্রাম্পের দাবি যদি সত্যি হয় তাহলে দীর্ঘ সংকট কাটিয়ে স্বস্তির নিশ্বাস ফেলবে বিশ্ববাসী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement