BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এখনও কোমায় নাভালনি, চিকিৎসার জন্য বার্লিনে আনা হল বিরোধী রুশ নেতাকে

Published by: Monishankar Choudhury |    Posted: August 22, 2020 3:57 pm|    Updated: August 22, 2020 3:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও কোমায় আছন্ন রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালনি। শনিবার বিশেষ বিমানে করে উন্নত চিকিৎসার জন্য তাঁকে জার্মানি নিয়ে আসা হয়েছে।

[আরও পড়ুন: অস্ট্রেলিয়ার স্মৃতি উসকে দিল ক্যালিফোর্নিয়ার দাবানল, ভিনদেশের সাহায্য চাইলেন গভর্নর]

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, এদিন সাইবেরিয়ার ওমস্ক বিমানবন্দর থেকে রওনা দিয়ে সকাল ৭.৩০ নাগাদ বার্লিন বিমানবন্দরে নাভালনিকে নিয়ে নামে বিশেষ অ্যাম্বুল্যান্স বিমান। সেখান থেকেই তাঁকে হাসপাতালে নিয়ে যায় জার্মান সেনা। নাভালনিকে বিমানে করে বার্লিন আনার সমস্ত খরচ দিয়েছেন জার্মান স্বেচ্ছাসেবী সংস্থা ‘সিনেমাস ফর পিস’-এর প্রতিষ্ঠাতা জাকা বিজলিজ। ওমস্ক থেকে নাভালনির বিমান ছাড়ার কিছুক্ষণের মধ্যেই টুইটারে এই সংবাদ দেন তাঁর মুখপাত্র কিরা ইয়ারমিশ। তিনি লেখেন, “আলেক্সেইর জীবনের জন্য লড়াই শুরু হল। এখনও অনেকটা পথ পাড়ি দিতে হবে আমাদের। কিন্তু ভাবনা নেই, প্রথম পদক্ষেপ আমরা করে ফেলেছি।”

চিকিৎসার জন্য নাভালনিকে বিদেশে নিয়ে যাওয়ার প্রস্তাবে গোড়ার দিকে সায় দিতে চায়নি রাশিয়া। রুশ চিকিৎসকদের দাবি ছিল, রোগীর পক্ষে এখন বিমানযাত্রা সম্ভব নয়। কিন্তু জার্মান চিকিৎসকদের নাছোড় মনোভাবের জন্য এবং বিরোধীদের চাপের মুখে শেষমেশ শুক্রবার নাভালনিকে জার্মানি নিয়ে যাওয়ার অনুমতি দেয় মস্কো। বর্তমানে বার্লিনের চ্যারিটি হাসপাতালে চিকিৎসা শুরু হয়ে গিয়েছে বিরোধী রুশ নেতার।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার আচমকাই গুরুতর অসুস্থ হয়ে পড়েন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম সমালোচক নাভালনি। তাঁর চায়ে বিষ মিশিয়ে তাঁকে হত্যার চেষ্টা করা হয়েছে বলে জানান তাঁর মুখপাত্র কিরা ইয়ারমিশ। ক্রেমলিনের প্রবল সমালোচক তথা পুতিন বিরোধী নাভালনির উপর এর আগেও বিষপ্রয়োগের চেষ্টা হয়েছে বলে অভিযোগ। ২০১১ সালে ‘Anti-Corruption Foundation’ নামের একটি দুর্নীতি বিরোধী সংস্থা প্রতিষ্ঠা করেন নাভালনি। রুশ প্রশাসনে ভয়ানক দুর্নীতি তথা প্রেসিডেন্ট পুতিনের স্বৈরাচারের বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে তাঁর সংস্থাটি। ফলে বিরোধীদের অভিযোগ, স্বাভাবিকভাবেই শাসনতন্ত্রের নিশানায় রয়েছেন নাভালনি।

[আরও পড়ুন: দক্ষিণ-চিন সাগরে মোতায়েন চিনা বোমারু বিমান, ভারতকে সতর্ক করল ভিয়েতনাম]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement