BREAKING NEWS

২৮ জ্যৈষ্ঠ  ১৪২৮  শনিবার ১২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আনল রাশিয়া, প্রয়োগ করা হল পুতিনকন্যার শরীরে

Published by: Monishankar Choudhury |    Posted: August 11, 2020 3:14 pm|    Updated: August 12, 2020 8:17 pm

Russia Has Developed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খতম হবে করোনা। মারণ রোগের কবল থেকে মুক্তি পাবে বিশ্ব! সেই আশা জাগিয়ে মঙ্গলবার বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আনল রাশিয়া (Russia)। শুধু তাই নয়, টিকাটি প্রয়োগ করা হয়েছে সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এক কন্যার শরীরে। ভ্যাকসিনটির নাম দেওয়া হয়েছে ‘Sputnik V’। 

[আরও পড়ুন: তাইওয়ান সফরে মার্কিন আধিকারিক, শক্তি প্রদর্শনে যুদ্ধবিমান পাঠাল চিন]

বিশ্বে আলোড়ন সৃষ্টি করে এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, “আজ সকালে করোনা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বে প্রথম কোনও ভ্যাকসিন নথিবদ্ধ হয়েছে। আমার এক মেয়ের শরীরে টিকাটি প্রয়োগ করা হয়েছে। বলা যেতে পারে সেও এই গবেষণায় অংশগ্রহণ করেছে।” এই প্রতিষেধক ঘিরে করোনার সঙ্গে লড়াই তীব্র করে তোলার পরিকল্পনা রয়েছে রাশিয়ার। ইতিমধ্যেই কয়েক কোটি টিকা বানিয়ে দেশের মানুষের কাছে পৌঁছে দিতে তৎপর হয়েছে মস্কো।

উল্লেখ্য, কয়েকদিন আগেই ‘প্রতিষেধক’ বাজারে আসার দিন আরও এগিয়ে আনার ঘোষণা করেছিল রুশ প্রশাসন। নির্ধারিত সময়ের একদিন আগেই অর্থাৎ ১১ আগস্টের মধ্যেই সেই কাজ করে ফেলল মস্কো। রাশিয়ার গ্যামালিয়া ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিতে করোনা ভাইরাসের ‘প্রতিষেধক’ তৈরির কাজ হয়েছে। ইতিমধ্যে তা বিভিন্ন ধাপে ১৬০০ জনের উপর পরীক্ষামূলক প্রয়োগও সম্পূর্ণ হয়েছে বলে দাবি রুশ চিকিৎসা বিজ্ঞানীদের। তাঁদের আরও দাবি, ওই টিকা প্রয়োগে তাঁদের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি COVID-19’এর সঙ্গে যুঝতে প্রস্তুত। তাই হিউম্যান ট্রায়াল পর্ব সাফল্যের সঙ্গে পেরিয়ে এসেছে বলে দাবি করেছেন রুশ প্রশাসনের শীর্ষকর্তারা। দেশের প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, সেপ্টেম্বরে ভ্যাকসিন উৎপাদনের গতি আরও বাড়ানো হবে। সব ঠিক থাকলে এবার রাশিয়াই হবে প্রথম দেশ, যারা বিশ্বকে উপহার দেবে করোনা ভ্যাকসিন।

[আরও পড়ুন: পাকিস্তানের ২ সেনা কর্মীকে মারধরের পর বাথরুমে আটকে রাখল চিনের শ্রমিকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement