১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিটেনকে চোখ রাঙাচ্ছে রাশিয়া, ভূমধ্যসাগরের আকাশে উড়ছে রুশ যুদ্ধবিমান

Published by: Paramita Paul |    Posted: June 26, 2021 4:24 pm|    Updated: June 26, 2021 4:37 pm

Russia launches Mediterranean drills amid rift with Britain। Sangbad Pratidin

ছবি: প্রতীকী।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুই শক্তিধর ইউরোপীয় দেশের মধ্যে টক্কর ক্রমশ বাড়ছে। ক্রিমিয়ার কাছে কৃষ্ণ সাগর এলাকায় ব্রিটেনের যুদ্ধ জাহাজের উপস্থিতি নিয়ে হুঁশিয়ারি দিয়েছিল রাশিয়া (Russia)। জাহাজ লক্ষ্য করে ছুঁড়েছিল গোলাও। এবার ভূমধ্যসাগরেই নিজেদের ক্ষমতা প্রদর্শন করল মস্কো। হাইপারসনিক মিসাইলবাহী যুদ্ধবিমান চক্কর কাটছে ভূমধ্যসাগরের (Mediterranean drills) আকাশে। পুতিনের দেশের এই পদক্ষেপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আন্তর্জাতিক মহল। তাঁদের কথায়, কৃষ্ণসাগরের উত্তপ্ত হাওয়া এবার ভূমধ্যসাগরে এসেও পড়ল। 

শুক্রবার থেকে ভূমধ্যসাগর এলাকার পূর্বাংশে যুদ্ধবিমানের মহড়া শুরু করল রাশিয়া। উল্লেখ্য, ব্রিটেন ও তার সহযোগী দেশের যুদ্ধজাহাজও হাজির হয়েছে এই এলাকায়। চলতি সপ্তাহের গোড়াতেই এইচএমএস কুইন এলিজাবেথ যুদ্ধজাহাজ থেকে ব্রিটিশ এবং মার্কিন ইউএস-৩৫ ফাইটার জেট উড়ে এসেছে ভূমধ্যসাগরীয় সংলগ্ন সিরিয়ায়। মূল লক্ষ্য, ISIS জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। ২০১৫ সাল থেকে সিরিয়ায় রয়েছে রাশিয়ার সেনাবাহিনী। সিরিয়া প্রেসিডেন্ট আসাদকে ক্ষমতা ফিরিয়ে দেওয়া। এই ঘটনাকে কেন্দ্র করে ব্রিটেন-রাশিয়ার মধ্যে চাপানউতোর বাড়ছে।

[আরও পড়ুন: জর্জ ফ্লয়েড হত্যায় দোষী মার্কিন পুলিশকর্মীর সাড়ে ২২ বছর জেলের সাজা]

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কিনঝাল হাইপারসনিক মিসাইলবাহক মিগ-৩১ যুদ্ধবিমান সিরিয়ায় রাশিয়ার বিমানঘাঁটিতে পৌঁছে গিয়েছে। এই প্রথমবার রাশিয়ার সীমান্ত পেরিয়ে মোতায়েন করা হল কিনঝাল হাইপারসনিক মিসাইল। যা খুবই তাৎপর্যপূর্ণ। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, কিনঝাল মিসাইলের পাল্লা প্রায় ২ হাজার কিলোমিটার। শব্দের বেগের চেয়ে ১০ গুন বেশি গতিবেগ সম্পন্ন এই মিসাইল। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানানো হয়েছে, সিরিয়ার লাটাকিয়া সেনাঘাঁটিকে কেন্দ্র করে ভূমধ্যসাগর সংলগ্ন এলাকায় মহড়া চালাবে এই যুদ্ধবিমান।

উল্লেখ্য, দিন কয়েক আগে কৃষ্ণ সাগর অঞ্চলে তীব্র উত্তেজনা ছড়ায়। সম্মুখসমরে রাশিয়া (Russia) এবং গ্রেট ব্রিটেন (Great Britain)। রাশিয়ান যুদ্ধবিমান এবং রণতরী থেকে ব্রিটিশ যুদ্ধজাহাজকে উদ্দেশ্য করে ছোঁড়া হয় গোলা। তবে যুদ্ধের জন্য নয়, জলসীমা লঙ্ঘন করায় সতর্ক করার জন্যই বুধবার ওই গোলা ছোঁড়া হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে। এর পরই ভূমধ্যসাগরে শক্তি প্রদর্শন করল রাশিয়া। 

[আরও পড়ুন: লাগামছাড়া সন্ত্রাসবাদীরা, FATF-এর ধূসর তালিকা থেকে মুক্তি পেল না পাকিস্তান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে