১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অধিকৃত ইউক্রেনে গণভোটের পথে রাশিয়া! ‘মানব না’, হুঙ্কার জেলেনস্কির

Published by: Monishankar Choudhury |    Posted: August 9, 2022 9:54 am|    Updated: August 9, 2022 10:53 am

Russia plans referendum in occupied Ukrainian territory | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘জোর যার মুলুক তার’। বছর আটেক আগে ক্রাইমিয়া দখল করে এই বার্তা দিয়েছিল রাশিয়া। এবার অধিকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে গণভোটের জল্পনা উসকে মস্কো ফের প্রমাণ করল যে পেশিশক্তির আস্ফালনই শেষ কথা। তবে কিছুতেই দমে যাওয়ার পাত্র নন কমেডিয়ান থেকে রাষ্ট্রনায়ক হয়ে ওঠা ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

রয়টার্স সূত্রে খবর, ইউক্রেনের (Ukraine) রুশ অধিকৃত বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলিতে গণভোট করতে পারে মস্কো। সোমবার জাপরজাই অঞ্চলের মস্কোর ‘পুতুল প্রশাসন’ গণভোটের পথ প্রশস্ত করে একটি ডিক্রি জারি করেছে। ফলে বিশ্লেষকদের মতে, দোনবাস অঞ্চল-সহ ইউক্রেনের একটি বড় অংশ আনুষ্ঠানিকভাবে রাশিয়ায় অন্তর্ভুক্ত করতে চলেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিকে, গণভোটের আশঙ্কা নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে কিয়েভ। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ায় যোগ দেওয়া নিয়ে ইউক্রেনের ওই সব অঞ্চলে যদি গণভোট হয়, তা হলে আলোচনার সমস্ত পথ বন্ধ হয়ে যাবে। এমনটা কোনওভাবেই মেনে নেবে না ইউক্রেন ও তার মিত্র দেশগুলি।

[আরও পড়ুন: ইউক্রেনের পরমাণু কেন্দ্রে মিসাইল হামলা, যে কোনও মুহূর্তে হতে পারে চেরনোবিলের পুনরাবৃত্তি

গণভোটের আশঙ্কা জোরালো হতে জেলেনস্কি বলেন, “আমাদের দেশের অবস্থান আগেও যা ছিল, এখনও তাই আছে। আমাদের যা ছিল, তার কিছুই আমরা ছাড়ব না। দখলদাররা যদি ছদ্ম গণভোটের আয়োজন করে, তা হলে ইউক্রেন আর রাশিয়ার সঙ্গে কোনও আলোচনায় যাবে না। রাশিয়া জানে, আজ না হলেও কাল ওদের কথা শুরু করতেই হবে। “

তাৎপর্যপূর্ণ ভাবে, ২০১৪ সালে ক্রাইমিয়া দখল করে নেয় রাশিয়া (Russia)। এবার সংলগ্ন খেরসন ওব্লাস্ট বা প্রদেশের প্রশাসনিক কেন্দ্র খেরসন শহর দখল করেছে রুশ বাহিনী। জাপরজাই শহরও প্রায় তাদের নিয়ন্ত্রণে। এবার ওই এলাকাগুলিতে গণভোট হলে ইউক্রেনের বিপদ বাড়বে। কারণ একবার রুশ ভূখণ্ডের অন্তর্গত হলে সেখানে আণবিক অস্ত্র মোতায়েন করতে পারে রাশিয়া। আর তেমনটা হলে ওই এলাকাগুলি পুনরুদ্ধারের আর কোনও সম্ভাবনাই নেই বলে মনে করছেন বিশ্লেষকরা।

[আরও পড়ুন: ছিলেন নেতাজির একান্ত অনুগামী, প্রয়াত আজাদ হিন্দ ফৌজের মেজর ঈশ্বরলাল সিং

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে