BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউন কেড়েছে উপার্জন, ফের কাজ শুরুর দাবিতে নগ্ন প্রতিবাদ রুশ শেফদের

Published by: Bishakha Pal |    Posted: June 10, 2020 2:51 pm|    Updated: June 10, 2020 2:51 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ ঠেকাতে লকডাউনের রাস্তা অবলম্বন করেছে বিভিন্ন দেশ। ফলে টান পড়েছে অর্তনীতিতে। অর্থনীতির অবস্থা খারাপ হওয়ায় চাকরি গিয়েছে বহু মানুষের। অনেকের আবার ব্যবসায় আয় শূন্য। ফলে রোজনামচায় পড়েছে টান। তাই আবার কাজ শুরু দাবিতে নগ্ন হয়ে প্রতিবাদে শামিল হলেন রুশ শেফরা। রাশিয়ান রেস্তরাঁর মালিকরাও যোগ দিয়েছেন এই নগ্ন প্রতিবাদে। সোশ্যাল মিডিয়ায় নিজেদের নগ্ন ছবি পোস্ট করে তাঁদের ব্যবসা পুনরায় খোলার অনুমতি দেওয়ার জন্য প্রচার চালাচ্ছেন তাঁরা।

রাশিয়ায় করোনা প্রকোপ কিছুটা কমতেই শিথিল হয়েছে লকডাউন। কিছু কিছু ক্ষেত্রে এই শিথিলতা কার্যকর হলেও রেস্তরাঁর বিষয়ে এখনও স্পষ্ট কোনও নির্দেশ দেয়নি সরকার। আর এই বিষয়টিকে সামনে রেখেই নগ্ন প্রতিবাদ শুরু করেছেন শত শত বার, রেস্তরাঁ ও ক্যাফের কর্মচারীরা। প্লেট, কাপ, সসপ্যান, বোতল, বার স্টুল এবং ন্যাপকিন হোল্ডার দেহের বিভিন্ন জায়গায় রেখে ছবি তুলেছেন তাঁরা। সেগুলি পোস্ট করেছেন সোশ্যাল সাইটে। তাঁদের বক্তব্য, দেশ ধীরে ধীরে করোনামুক্ত হওয়ার পথে অগ্রসর হচ্ছে। এই পরিস্থিতিতে তাঁদের ক্লায়েন্টদের সেবা করার সুযোগ দেওয়া হোক। এই নিয়ে কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন তাঁরা। প্রায় দু’মাস লকডাউনের পর ১১ জুন থেকে কাজান শহরের একটি রেস্তরাঁ খোলার অনুমতি পেয়েছে। সেই রেস্তরাঁর মালিক আর্থার গাল্যাচ্যুক বলেন, “আমরা নগ্ন কারণ আমাদের আর কিচ্ছু অবশিষ্ট নেই।” রেস্তরাঁর ২০ জন শ্রমিক এই নগ্ন প্রতিবাদে অংশ নিয়েছেন।

[ আরও পড়ুন: নিয়ন্ত্রণরেখায় ‘ভারতীয় বিমান’? বালাকোট হামলার স্মৃতি মনে পড়ায় ত্রস্ত পাকিস্তান ]

এই একই পরিস্থিতি দেশের অন্য রেস্তরাঁগুলিরও। নোভোসিবিরস্কের সাইবেরিয়ান সিটির পাভেন নামে এক শেফ বলেন, “আমরা কোনও স্ট্রিপ শো করতে চাউ না। লোককে বোকা বানাতেও চাই না। আমরা শুধু একটাই জিনিস চাই। কাজ।” সোশ্যাল মিডিয়ায় তিনি একটি ছবি পোস্ট করেছেন যেখানে তিনি ও তাঁর সহকর্মীরা শুধু মাস্ক পরে রয়েছেন। আর তাঁদের হাতে ধরা রয়েছে রান্নাঘরের সরঞ্জাম। পোস্টটিতে প্রশ্ন তোলা হয়েছে, সুপারমার্কেট, শপিং মল, হেয়ার কাটিং সেলুন বা পাবলিক ট্রান্সপোর্টের থেকে রেস্তরাঁ বেশি ঝুঁকিপূর্ণ নয়। এই নোভোসিবিরস্কের কর্তৃপক্ষ আবার রেস্তরাঁ খোলার অনুমতি দেয়নি।

মার্চের শেষে লকডাউনের ঘোষণা করেন রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। খাবারের দোকান এবং ফার্মেসি ব্যতীত সমস্ত ব্যবসা বাণিজ্য বন্ধ করার নির্দেশ দেন তিনি। করোনা প্রাদুর্ভাব কমার কারণে এবার মস্কো লকডাউন তোলার প্রক্রিয়া শুরু করেছে। শপিংমল, বইয়ের দোকান এবং বিউটি সেলুন-সহ অনেকগুলি ব্যবসা ফের চালু হয়েছে। ২৩ জুন থেকে পুরোপুরি খোলার আগে ক্যাফে এবং রেস্তরাঁগুলিকে তাদের ছাদ বা সামনের ফাঁকা জায়গা খোলার পরিকল্পনা করা হয়েছে। তবে রাশিয়ার অন্যান্য অঞ্চলে ইন্ডোর রেস্তরাঁ ও বার বন্ধ থাকবে বলেই খবর।

[ আরও পড়ুন: ISI কর্তার সঙ্গে আফগানিস্তানে হাজির পাক সেনাপ্রধান, নজর রাখছে দিল্লি ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement