BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Sarahah.com নিয়ে এই তথ্যগুলি আপনি জানেন কি?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 10, 2017 5:11 am|    Updated: August 10, 2017 5:13 am

Sarahah: This app lets you know what people really think about you

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারাহা। এই একটি নামেই এখন মজে নেট দুনিয়া। যে অ্যাপে বুঁদ ফেসবুক জেনারেশন। দিনভর নানা আপডেট। কে আপডেট দিচ্ছে তা আপনি টের পাবেন না। এটাই হল সারাহ ডট কমের আসল মজা। তবে এখানেই বেধেছে গোল। সৌদি আরবের এই অ্যাপ অপপ্রয়োগের অভিযোগও উঠেছে। গোপন তথ্য কি অজান্ত ফাঁস হয়ে যাচ্ছে, উঠছে সেই প্রশ্নও। তবে মাত্র তিনজন কর্মী নিয়ে তিরিশ কোটি মানুষের কাছে পৌঁছে যাওয়া সারাহা এখন নেট দুনিয়ার আশ্চর্যতম বিষয়। বিতর্ক যাই থাক, কলকাতা-সহ এরাজ্য এখন সারাহাতেই আপডেট দিতে ব্যস্ত।

[কলকাতা থেকে অমৃতসরগামী অকালতখত এক্সপ্রেসে বোমা, আতঙ্কে যাত্রীরা]

গোটা বিষয়টি সৌদি আরবের জয়নাল আবদিন তওফিকের মস্তিষ্কপ্রসূত। ২৯ বছরের এই প্রোগ্রামারের সারাহা নিয়ে তেমন কোনও উচ্চাশা ছিল না। মেসেজিং অ্যাপটি ১০০০ মানুষের কাছে পৌঁছলে তিনি ধন্য বলে মন করতেন। সেখানে প্রথম সপ্তাহে প্রায় ২০ লক্ষ ফেসবুক ব্যবহারকারী সারাহাতে মাতেন। আর কয়েক মাসের মধ্যে সারাহা ৩০ কোটি মানুষ ব্যবহার করছেন। স্ন্যাপচ্যাটের প্রোফাইল লিঙ্ক শেয়ারের সুযোগ করে দেওয়ার পর থেকে এই অ্যাপটি ভাইরাল হয়ে যায়। জুলাই মাসে অ্যাপলের অ্যাপস্টোরে তালিকার সবার আগে ছিল এই সারাহা। আরবি ভাষাতেই প্রথম শুরু হয় সারাহা। তারপর জনপ্রিয়তার জন্য নানা ভাষায় তা শুরু হয়। জনপ্রিয়তার কারণ হচ্ছে এর গোপনীয়তা। আপনার প্রোফাইলের সঙ্গে যাদের লিঙ্ক আছে এমন যে কেউ আপনাকে মেসেজ পাঠাতে পারবে। কিন্তু এর পিছনে কে তা আপনি টেরই পাবেন না। এর ফলে বেনামি বার্তায় কেউ আনন্দে আত্মহারা হচ্ছেন। ক্ষনিকের জন্য পৌঁছে যাচ্ছেন সুখের স্বর্গে। কেউ আবার ফিরে যাচ্ছেন পুরনো ভাললাগার দিন। পুরনো প্রেম, ফেলে আসা সম্পর্ক যেন সারাহার স্পর্শে নতুন করে প্রাণ পেয়েছে। এই মজার টানে প্রথমে আমেরিকা গা ভাসায়। পরে ভারত-সহ একাধিক দেশে এই অ্যাপ মুহূর্তে তুমুল জনপ্রিয়তা পায়। এরাজ্যে সারাহা অনেকের মন কেড়েছে। সকাল, বিকেল আপডেট দেওয়ার লোভ ভুলতে পারছেন না ফেসবুক ব্যবহারকারীরা।

[প্রাথমিক স্কুলেই ‘ডান্স বার’, ভোজপুরি গানের সঙ্গে চলল অশ্লীল নৃত্য]

সারাহা একটি আরবি শব্দ। যার অর্থ সততা। তবে সারাহার চূড়ান্ত ব্যবহারে আদৌ কী সততা থাকছে। প্রশ্নটা কিন্তু উঠে গিয়েছে। কারণ, আপনার প্রোফাইলে অশ্লীল বা আপত্তিকর কিছু লিখলে দায় কে নেবে তা অবশ্য জানা যায়নি। এমনকী জঙ্গিগোষ্ঠীগুলি গোপনীয়তার সুযোগে এই অ্যাপ নিজেদের স্বার্থে ব্যবহার করছে বলে অভিযোগ। বিতর্ক যাই থাকা আরবের সারাহা এখন অনেকের কাছে সাহারা। দুনিয়ার চাওয়া-পাওয়া থেকে ভুলে থাকার মাধ্যম।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে