৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সৌদি আরবে নিষিদ্ধ বিতর্কিত তবলিগি জামাত, চিহ্নিত হল ‘সন্ত্রাসবাদের আখড়া’ হিসেবে

Published by: Biswadip Dey |    Posted: December 11, 2021 7:06 pm|    Updated: December 11, 2021 7:40 pm

Saudi Arabia bans Tablighi Jamaat। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা বিশ্বে ইসলামের পৃষ্ঠপোষক হিসেবে ধরা হয় সৌদি আরবকে (Saudi Arabia)। এবার সেদেশেই নিষিদ্ধ সুন্নি ইসলামিক সংগঠন তবলিগি জামাত (Tablighi Jamaat)। সংগঠনটিকে ‘সন্ত্রাসবাদের আখড়া’ বলেও অভিহিত করা হয়েছে। সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী ডা. আবদুল্লাতিফ আল শেখ টুইট করে সকলকে এই বিষয়ে জানিয়েছেন। সেই সঙ্গে মসজিদের ইমামদের জুম্মার নমাজের সময় সকলকে তবলিগি জামাতের আসল চেহারার কথা তুলে ধরার এবং তাদের থেকে দূরে থাকার পরামর্শ দিতেও বলেছেন তিনি।

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চে তবলিগি জামাতের জমায়েত ঘিরেই শুরু হয়েছিল বিতর্ক। কেন্দ্রের তরফে সংসদে স্পষ্টতই জানানো হয়েছিল, সেই সময় করোনা বিধি না মেনে ওই জমায়েত হয়েছিল। দেশে করোনা সংক্রমণ বাড়ার জন্য ওই জমায়েতকেই দায়ী করা হয়েছিল।

[আরও পড়ুন: যোগীকে কটাক্ষের জের! শেষকৃত্যের সময়ই প্রয়াত লিড্ডারের মেয়েকে আক্রমণ গেরুয়া শিবিরের]

এক লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী কিষান রেড্ডি জানিয়েছিলেন, ”করোনা বিধি লঙ্ঘন করে ছোট জায়গায় অনেক বেশি মানুষ ভিড় করেছিলেন দীর্ঘ সময় ধরে। সামাজিক দূরত্ব মানা হয়নি। স্যানিটাইজার কিংবা মাস্কও ব্যবহৃত হয়নি।” ওই জমায়েতে অংশ নেওয়া ২৩৩ জনকে গ্রেপ্তার করা হয়েছিল বলেও জানিয়েছিল কেন্দ্র। এবার সেই তবলিগি জামাতকেই নিষিদ্ধ করল সৌদি আরব।

১৯২৬ সালে এদেশে প্রতিষ্ঠিত হয়েছিল এই সংগঠন। যদিও তার বহু বছর আগে থেকেই সৌদি আরবে ছিল সুন্নি ইসলামিক সংগঠনটি। সৌদি আরবের এই সিদ্ধান্ত ভারত-সহ বহু দেশের কাছেই তবলিগি জামাতকে নিষিদ্ধ করার রাস্তা খুলে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ঘুম উড়বে শত্রু শিবিরের! পোখরানে সফল নয়া পিনাকা রকেটের পরীক্ষা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে