BREAKING NEWS

২৯ শ্রাবণ  ১৪২৭  শনিবার ১৫ আগস্ট ২০২০ 

Advertisement

সলমনকে গদি থেকে সরানোর ছক, তিন রাজকুমারকে আটক করল রয়্যাল গার্ডস

Published by: Subhamay Mandal |    Posted: March 7, 2020 7:43 pm|    Updated: March 7, 2020 7:43 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌদির রাজ পরিবারে ফের বিদ্রোহের কালো মেঘ। অভ্যুত্থানের আশঙ্কায় রাজকুমার সলমনের নির্দেশে আটক করা হল রাজার ভাই ও ভাইপো-সহ রাজ পরিবারের তিন সদস্যকে। মার্কিন সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, প্রিন্স সলমনকে গদি থেকে সরানোর আশঙ্কায় তিনজনকে আটক করা হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুযায়ী, প্রিন্স আহমেদ বিন সলমনের কাকা আহমেদ বিন আবদুলাজিজ আল-সৌদ ও ভাই প্রিন্স মহম্মদ বিন নায়েফকে অভ্যুত্থানের ষড়যন্ত্র করার অভিযোগে শুক্রবার রাতে রয়্যাল গার্ডরা তাঁদের ঘর থেকে আটক করে। এঁরা প্রত্যেকেই মসনদের লোভে অভ্যুত্থানের চেষ্টা করছিল। ক্রাউন প্রিন্স সলমনকে গদি থেকে সরানোর ষড়যন্ত্র ফাঁস হয়ে যাওয়ায় দ্রুত তাদের আটক করে রাজপ্রাসাদের রক্ষীরা। সূত্রের খবর, ষড়যন্ত্রীদের টার্গেটে ছিল সৌদি আরবের রাজাও। প্রিন্স নায়েফের ছোট ভাই প্রিন্স নওয়াফ বিন নায়েফকেও আটক করা হয়েছে। অবশ্য গোটা ঘটনায় মুখে কুলুপ এঁটেছে সৌদি প্রশাসন। রাজ পরিবারের তরফে সরকারিভাবে কোনও কিছুই জানানো হয়নি।

[আরও পড়ুন: ‘গ্র্যান্ড প্রিন্সেস’ জাহাজে করোনার কবলে ২১ জন, ক্যালিফোর্নিয়া উপকূলে আটকে প্রমোদতরী]

উল্লেখ্য, ২০১৮ সালের অক্টোবরে সাংবাদিক জামাল খাসোগ্গির হত্যার পর ঘরে-বাইরে প্রচুর সমালোচনার মধ্যে দিয়ে যেতে হয়েছে প্রিন্স সলমনকে। বাবা তথা সৌদির রাজা সলমনের কাছ থেকে রাজতন্ত্রের দায়িত্বভার বুঝে নেওয়ার পর থেকেই রাজ পরিবারে অনেকের চক্ষুশূল হয়েছেন প্রিন্স সলমন। গদি থেকে তাঁকে সরানোর ছক হচ্ছে এটা বুঝতে পেরেই কাকা এবং ভাইদের আটক করার নির্দেশ দিয়েছেন সলমন, এমনটাই ঘুরছে রাজ পরিবারের অন্দরমহলে। পাশাপাশি ইয়েমেনের বিদ্রোহেও পিছন থেকে কলকাঠি নাড়াচ্ছেন বলে সলমনের বিরুদ্ধে এককাট্টা হয়েছে আরবের রক্ষণশীল সমাজ। যদিও রক্ষণশীল ইমাম-মৌলানাদের আগেই জেলে পুড়ে সৌদিতে মুক্ত বাতাস এনেছেন সলমন। কিন্তু তার জন্যই দিনদিন ঘরে-বাইরে শত্রুর সংখ্যা বাড়ছে সৌদি সিংহাসনের অন্যতম উত্তরাধিকারী ক্রাউন প্রিন্স সলমনের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement