৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পাকিস্তানের পাশে থাকার ফল! চিনের সঙ্গে ১০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি বাতিল সৌদির

Published by: Soumya Mukherjee |    Posted: August 23, 2020 8:02 pm|    Updated: August 23, 2020 8:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সৌদির বিরুদ্ধে মুখ খোলার পরেই চিনের দ্বারস্থ হয়েছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। সোজা দৌড়েছিলেন চিনে। এরপরই ইসলামাবাদের পাশে দাঁড়িয়ে পাকিস্তানকে ‘ভাল ভাই’ বলে বিবৃতি দিয়েছিলেন চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। তার ফল এবার হাতেনাতে পেল বেজিং। তাদের সঙ্গে থাকা ১০ বিলিয়ন মার্কিন ডলারের তেল সংশোধনাগার তৈরির চুক্তি বাতিল করল সৌদি আরব।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, সৌদি আরবের সবথেকে বড় তেল কোম্পানি আরামকো (Aramco) চিনের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত লিয়নিং (Liaoning) প্রদেশে একটি তেল পরিশোধনাগার ও পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স তৈরি করার পরিকল্পনা নিয়েছিল। এই জন্য চিন নর্থ ইন্ডাস্ট্রিজ গ্রুপ কর্পোরেশন ও অন্য একটি কোম্পানির সঙ্গে গাঁটছড়া বেঁধে ১০ লক্ষ মার্কিন ডলারের চুক্তিও করেছিল। সেই অনুযায়ী শুরু হয়ে গিয়েছিল কাজও। আচমকা সেই চুক্তি বাতিল করে দিল সৌদি আরব সরকারের নিয়ন্ত্রণাধীন আরামকো তেল কোম্পানি কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: সন্তানের বয়স ১২ বছর বা তার কম? মাস্ক পরার ক্ষেত্রে নয়া গাইডলাইন দিল WHO]

যদিও এপ্রসঙ্গে ওই সংস্থার তরফে জানানো হয়েছে, করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে কমেছে তেলের চাহিদা। তাই বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। পরিস্থিতি স্বাভাবিক হলে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।

[আরও পড়ুন: ‘ভাই ডোনাল্ড মিথ্যুক, নীতিহীন’, দিদির ফোনালাপ ভাইরাল হতেই বিপাকে মার্কিন প্রেসিডেন্ট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement