BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ২০০টি বোমা নিষ্ক্রিয় করার পুরস্কার, জেলেনস্কির থেকে পদক পেল কুকুর

Published by: Tiyasha Sarkar |    Posted: May 10, 2022 1:28 pm|    Updated: May 10, 2022 2:33 pm

Sniffer dog receives award from Zelenskyy on diffusing 200 bombs | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে দাঁতে দাঁত চেপে লড়াই চালাচ্ছেন ইউক্রেনীয়রা (Russia-Ukraine War)। তবে শুধু মানুষ নয়, দেশরক্ষার কাজে অবদান রেখেছে একটি কুকুরও। তার কাজের পুরস্কার হিসাবে দেশের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির (Volodymyr Zelenskyy) হাত থেকে পুরস্কার পেয়েছে সে। আড়াই বছর বয়সি এই কুকুরটির নাম প্যাট্রন।

জানা গিয়েছে, রাশিয়া হামলা চালানোর পর থেকে প্রায় ২০০টি বিস্ফোরক উদ্ধার করেছে প্যাট্রন। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের রক্তক্ষয়ী সংগ্রামের প্রতীক হয়ে ওঠে সাদার উপর খয়েরি ছোপ রঙের মিষ্টি কুকুরটির এই কাজ। প্যাট্রনের মালিকের নাম মাইহেইলো ইলিভ। তিনি সেনাবাহিনীতে মেজর পদে নিযুক্ত রয়েছেন। প্যাট্রনের সঙ্গে তিনিও পুরস্কৃত হয়েছেন। রবিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো উপস্থিত ছিলেন পদক দেওয়ার অনুষ্ঠানে। 

[আরও পড়ুন: ‘পুতিনের মেরুদণ্ড ভাঙতে’ রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করতে চলেছে জি-৭ দেশগুলি

অনুষ্ঠানের ভিডিওয় দেখা যাচ্ছে, সামনে দাঁড়িয়ে রয়েছেন কানাডা এবং ইউক্রেনের রাষ্ট্রপ্রধানরা। নাম ঘোষণার পরে মালিকের সঙ্গে এগিয়ে আসছে প্যাট্রন (Sniffer Dog)। পদক নেওয়ার আগে লেজ নাড়তে থাকে প্যাট্রন। কঠিন সময়ের মধ্যেও সেই দৃশ্য দেখে হাসি ফুটে ওঠে উপস্থিত সকলের মুখে। এমনকী ট্রুডো পকেটে হাত দিয়ে খুঁজতে থাকেন, তাঁর কাছে প্যাট্রনকে দেওয়ার মতো কিছু রয়েছে কিনা। তারপর তার মালিকের হাতে পদক তুলে দেন জেলেনস্কি। 

এই অনুষ্ঠানের শেষে জেলেনস্কি বলেছেন, “আমাদের দেশে যেসব বীররা বিভিন্ন বোমা নিষ্ক্রিয় করেছেন, আজ তাঁদের সম্মান জানানো হচ্ছে। তাঁদের সঙ্গে রয়েছে প্যাট্রন নামে একটি ছোট্ট কুকুরও। বোমা নিষ্ক্রিয় করা ছাড়াও প্যাট্রন বাচ্চাদের শেখায় যে সব এলাকায় বোমা রাখা রয়েছে, সেই সব এলকায় কীভাবে চলাফেরা করতে হবে।” প্যাট্রনের কাজের নানা ভিডিও ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। 

[আরও পড়ুন: পুলিৎজার পুরস্কার পেলেন তালিবানের হাতে খুন হওয়া ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে