BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুলিৎজার পেলেন তালিবানের হাতে খুন হওয়া ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি

Published by: Tiyasha Sarkar |    Posted: May 10, 2022 12:27 pm|    Updated: May 10, 2022 1:04 pm

Killed by Taliban, Danish Siddiqui wins Pulitzer Prize | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের পুলিৎজার পুরস্কার পেলেন প্রয়াত সাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddiqui)। ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে এই পুরস্কার পেয়েছেন তিনি। তাঁর সঙ্গে আরও তিন জন এই পুরস্কার ভাগ করে নিয়েছেন। কোভিড পরিস্থিতিতে ভারতের একটি গণচিতার ছবি তুলে এই পুরস্কার পেয়েছেন তিনি। প্রসঙ্গত, গত জুলাই মাসে আফগানিস্তানে তালিবানের হাতে খুন হন তিনি।

রয়টার্সের সঙ্গে যুক্ত ছিলেন দানিশ। পুলিৎজারের ওয়েবসাইটে ঘোষণা করা হয়েছে, “ভারতে কোভিড পরিস্থিতি চলাকালীন দানিশ যে ছবি তুলেছেন, সেই ছবিতে একই সঙ্গে দেখা যাচ্ছে ভারতীয়দের একে অপরের সঙ্গে ঘনিষ্ঠতা এবং কোভিডের কারণে অসংখ্য মানুষের মৃত্যু। এই ছবি দেখে মানুষের মধ্যে চেতনা তৈরি হবে।” যে ছবিটির জন্য দানিশ পুলিৎজার (Pulitzer Prize) পুরস্কার পেলেন, সেখানে দেখা যাচ্ছে, শ্মশান সংলগ্ন এলাকায় বেশ কয়েকটি বাড়ি রয়েছে পাশাপাশি। শ্মশানে এক সঙ্গে জ্বালানো হয়েছে অনেকগুলি চিতা।

[আরও পড়ুন: প্রতিরোধের নাম পঞ্জশির, তাজিক যোদ্ধাদের হামলায় মৃত ২১ তালিবান জঙ্গি

২০২১ সালে কোভিডের দ্বিতীয় ঢেউ চলাকালীন নিরলস ভাবে কাজ করেছিলেন দানিশ। তারপরেই তিনি আফগানিস্তানে চলে যান। সেই সময়েই কাবুলের পতন ঘটে এবং তালিবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করে। তবে ক্ষমতায় ফেরার আগেই পাকিস্তান সীমান্ত সংলগ্ন এলাকায় তালিবানরা খুন করে দানিশকে।

২০১৮ সালেও পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ। রোহিঙ্গা শরণার্থীদের সমস্যা নিয়ে একটি ছবি তোলেন তিনি। সেই ছবির কারণেই ঐতিহ্যশালী এই পুরস্কার জিতেছিলেন তিনি। এছাড়াও চিনের বিরুদ্ধে হংকংয়ের প্রতিবাদ, তালিবান জঙ্গি সমস্যা-সহ নানা গুরুত্বপূর্ণ ঘটনার ছবি তুলেছেন তিনি। ২০২২ সালের পুলিৎজার পেয়েছেন দানিশ ছাড়াও তাঁর তিন সহকর্মী আদনান আবিদি, সানা ইরশাদ মাট্টো এবং অমিত দাভে। প্রসঙ্গত, দানিশের যে ছবিটি পুলিৎজার পেয়েছে, সেই ছবি নিয়ে বিতর্কও হয়েছে। বিখ্যাত লেখিকা তসলিমা নাসরিন দানিশের মৃত্যুর পরে বলেছিলেন, হিন্দু ধর্মের পারলৌকিক ক্রিয়ার ছবি তুলেছেন বলে কট্টর হিন্দুত্ববাদীরা অভিশাপ দিয়েছে দানিশকে। তাই মৃত্যু হয়েছে দানিশের।    

[আরও পড়ুন: পাঞ্জাব পুলিশের গোয়েন্দা দপ্তরে বিস্ফোরণ, জরুরি বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে