BREAKING NEWS

২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভাঙল ৫০ বছরের রেকর্ড, নজিরবিহীন তুষারঝড়ে বিপর্যস্ত স্পেনে মৃত অন্তত ৪

Published by: Biswadip Dey |    Posted: January 10, 2021 11:16 am|    Updated: January 10, 2021 12:56 pm

Snow blizzard in Spain kills 4, breaks 50-year old record | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ লাগাতার নজিরবিহীন তুষারঝড়ে (Snow blizzard) বিপর্যস্ত স্পেন (Spain)। তুষারপাত ভেঙে দিয়েছে গত ৫০ বছরের রেকর্ড। বৃহস্পতিবার মাঝরাত থেকে শুরু হওয়া তুষারপাতে ঢাকা পড়েছে বিস্তীর্ণ এলাকা। তুষারঝড় ফিলোমেনায় এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর মিলেছে। সমস্ত পরিবহণ থমকে যাওয়ায় স্টেশন, বিমানবন্দর, গাড়ির ভিতরে আটকে রয়েছেন হাজার হাজার মানুষ। জরুরি অবস্থা জারি রাজধানী মাদ্রিদ-সহ বেশ কয়েকটি রাজ্যে। কোথাও কোথাও তিন ফুটেরও বেশি বরফের স্তর জমে গিয়েছে বলে খবর। 

স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, মাদ্রিদে (Madrid) বরফের স্তূপের নিচ থেকে ৫৪ বছরের এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার হয়েছে। এদিকে জারাগোজা শহরে শৈত্যপ্রবাহের কবলে পড়ে এক গৃহহীন ভবঘুরের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ সূত্র। পাশাপাশি, ফুয়েঞ্জিরোলা শহরে নদীর জলের তোড় ভাসিয়ে নিয়ে যায় এক দম্পতিকে। গাড়ির মধ্যে তাঁদের মৃতদেহ উদ্ধার হয়েছে।

[আরও পড়ুন: ধর্মবিরোধী কাজের অভিযোগে পাকিস্তানে প্রাণদণ্ড ৩ জনের]

এই পরিস্থিতিতে লাল সতর্কতা জারি করেছে সরকার। গত চল্লিশ বছর আগে থেকে এই সতর্কীকরণের ব্যবস্থা নেওয়া হলেও এতদিন তা প্রয়োগ করার দরকারই পড়েনি। এমন নজিরবিহীন পরিস্থিতিতে ঝড়ে আটকে পড়া মানুষদের উদ্ধার করতে সেনার সাহায্য নেওয়া হচ্ছে।

এরই মধ্যে আরও বিপদের আশঙ্কা করছেন দেশের পরিবহণ মন্ত্রী হোসে লুইস বালোস। তাঁর কথায়, ‘‘তুষার এবার বরফে পরিণত হবে। ফলে এই মুহূর্তের যা অবস্থা, তার থেকেও আরও খারাপ হতে পারে পরিস্থিতি। আমাদের পূর্বাভাসকেও ছাড়িয়ে যাচ্ছে ঝড়ের তীব্রতা।’’ এই প্রতিকূল পরিস্থিতিতে যাতে খাদ্য ও অন্যান্য জরুরি পরিষেবায় কোনও ছেদ না পড়ে সেদিকে নজর রাখার দিকে জোর দিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ব্রিটেনের পর এবার আমেরিকায় করোনার নতুন স্ট্রেনের হানা! আশঙ্কায় কাঁপছে ওয়াশিংটন]

তবে এরই মধ্যে তুষারপাতের আনন্দে মেতে উঠতে দেখা গিয়েছে অনেককেই। মাদ্রিদের এক স্কি ক্লাবের কোচ লুকা ভালস জানাচ্ছেন, প্রতি বছরই তিনি তাঁর সঙ্গীদের সঙ্গে ফারাওয়ে পাহাড়ের উপরে যান স্কি করতে। কিন্তু এবার পরিস্থিতি অভাবনীয়। বলতে গেলে বরফ এখন একেবারে দোরগোড়ায়। সে কথা জানাতে গিয়ে তিনি কার্যত উল্লসিত, ‘‘এমনটা অভাবনীয়। দারুণ উপহার! এর আগে কখনও বরফের সামনে দাঁড়িয়ে এত ছবি তুলিনি।’’ ফলে, তুষারঝড় একইসঙ্গে আশীর্বাদ এবং অভিশাপ – দুই ভূমিকাতেই অবতীর্ণ হয়েছে স্পেনে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে