BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার দাপটে কাঁপছে শ্রীলঙ্কা, পিছল সাধারণ নির্বাচনের নির্ঘণ্ট

Published by: Monishankar Choudhury |    Posted: April 22, 2020 9:26 am|    Updated: April 22, 2020 9:26 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের দাপটে কাঁপছে গোটা দুনিয়া। এই মারণ রোগের কবল থেকে উদ্ধার পাওয়ার কোনও দাওয়াই এখনও প্রস্তুত হয়নি। তাই করোনা ভাইরাসের প্রকোপে সাধারণ নির্বাচন পিছিয়ে দিল শ্রীলঙ্কা। ২৫ এপ্রিল শ্রীলঙ্কার সংসদীয় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু, পরিবর্তিত পরিস্থিতির জেরে সেই নির্বাচন ২০ জুন হবে বলে জানিয়েছে সেদেশের নির্বাচন কমিশন।

[আরও পড়ুন: ‘কোনও গবেষণাগারে করোনার সৃষ্টি হয়নি’, ফের চিনের পাশে দাঁড়াল WHO]

এখনও পর্যন্ত শ্রীলঙ্কায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩১০ জন। প্রাণ হারিয়েছেন ৭ জন। কোভিড-১৯-এর হামলা আটকাতে গত ২০ মার্চ থেকে সেদেশে কারফিউ জারি হয়েছে। এহেন পরিস্থিতিতে সরকারের কাছে নির্বাচনের দিনক্ষণ পিছনোর আরজি জানায় সব বিরোধী রাজনৈতিক দল। তাদের সঙ্গে গলা মেলায় একাধিক গণ সংগঠনও। এরপরই নির্বাচন স্থগিত রাখা নিয়ে প্রেসিডেন্ট রাজাপক্ষের সঙ্গে আলোচনা শুরু করে কমিশন। তারপরই সোমবার বিজ্ঞপ্তি জারি করে নয়া নির্ঘণ্ট প্রকাশ করে কমিশন। পাশাপাশি, এদিন দেশজুড়ে চলা কারফিউর মেয়াদ ২৭ এপ্রিল পর্যন্ত বাড়িয়ে দিয়েছে সরকার।

গত নভেম্বর মাসে রনিল বিক্রমসিংহের দল ‘ইউনাইটেড ন্যাশনাল পার্টি’র প্রার্থী সজিথ প্রেমাদাসাকে হারিয়ে রাষ্ট্রপতি পদে বসেন গোতাবায়া রাজাপক্ষে। তারপরই ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রটিতে শুরু হয় রাজনৈতিক টানাপোড়েন। অবশেষে, গত মার্চ মাসের ২ তারিখ, মেয়াদ পূর্ণ হওয়ার আগেই সংসদ ভঙ্গ করেন রাষ্ট্রপতি রাজপক্ষে।একইসঙ্গে ২৫ এপ্রিল সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছিলেন তিনি। এদিকে, নির্বাচন পিছিয়ে যাওয়ায় শ্রীলঙ্কায় দেখা দিয়েছে সাংবিধানিক সংকট। নিয়ম মাফিক সংসদ ভঙ্গ হওয়ার তিন মাসের মধ্যে নয়া সরকার গঠনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। কিন্তু সাধারণ নির্বাচন পিছিয়ে যাওয়ায় জুনের ২ তারিখ সরকার গঠন সম্পন্ন হচ্ছে না। এক্ষেত্রে মে মাস থেকে দেশ চালানোর জন্য বাজেট পাশ করাতে পুরনো সাংসদের নিয়েই পার্লামেন্ট চালাতে হতে পারে রাজপক্ষকে।

[আরও পড়ুন: করোনার প্রভাব! ফরসা থেকে কালো হলেন আক্রান্ত দুই চিকিৎসক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement