BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০২০ 

Advertisement

ভারতের দৃঢ়তায় চূর্ণ পাক সেনার মনোবল! চাঙ্গা করতে সীমান্ত পরিদর্শনে পাক সেনাপ্রধান

Published by: Biswadip Dey |    Posted: November 11, 2020 11:39 am|    Updated: November 11, 2020 11:39 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে নিয়মিতই যুদ্ধবিরতি লঙ্ঘন করে গোলাগুলি চালাচ্ছে পাকিস্তান (Pakistan)। তবুও গত কয়েক মাসে ভারতীয় সেনার (Indian Army) প্রত্যুত্তরে কিছুটা কোণঠাসা তারা। মুষড়ে পড়া পাক সেনাকে চাঙ্গা করতে তাই সীমান্তরেখার কাছে পরিদর্শনে আসবেন পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। কেবল তিনিই নন, সঙ্গে থাকবেন আরও কয়েকজন উচ্চপদস্থ সেনা আধিকারিক। প্রধান উদ্দেশ্য সেনার মনোবল বাড়ানো।

গত মে থেকে অক্টোবর মাসে সীমান্তে ভারতীয় সেনার প্রত্যুত্তরে ৩৫ থেকে ৪০ জন পাক সেনার মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা দেড়শোর উপরে। যদিও সংখ্যাটা গত বছরের তুলনায় কম। তবুও সব মিলিয়ে ক্ষতির পরিমাণ যথেষ্টই। বিশেষ করে গত জুন মাসে ১২ জন পাক সেনার মৃত্যু হয়। আহত হন ৩০ জন। অন্যান্য মাসেও প্রত্যুত্তর ছিল রীতিমতো শক্তিশালী। আর এতেই ধাক্কা খেয়েছে পাক সেনাদের মনোবল।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে যেতে পারেন ট্রাম্প, এখনই বিডেনকে স্বীকৃতি দিতে নারাজ চিন ও রাশিয়া]

ভারতের সীমান্তে প্রতি মুহূর্তে শান্তিভঙ্গের চেষ্টা চালানোর অভিযোগ রয়েছে পাকিস্তান ও তাদের এজেন্সিগুলির বিরুদ্ধে। নিয়মিত যুদ্ধবিরতি ভঙ্গের পাশাপাশি জম্মু ও কাশ্মীরের সীমান্তরেখা দিয়ে পাক জঙ্গিদের অনুপ্রবেশের ছকও কষছে তারা। বিশেষত গ্রীষ্মকালে যখন পথের দুর্গমতা ততটা থাকে না, সেই সময়ই এই ধরনের হামলার ফন্দি করে তারা। ভারতীয় সেনা বহুবার পাকিস্তানের নাশকতা চালানোর এই ধরনের ছক বানচাল করে দিয়েছে। সম্প্রতি সীমান্তে সেনার প্রত্যুত্তরেও আরও বেকায়দায় পাক সেনা।

এদিকে ইতিমধ্যেই আমেরিকায় ক্ষমতা বদল হয়েছে। নতুন প্রেসিডেন্ট হয়েছেন জো বিডেন। তাঁর শাসনকালে ভারত-মার্কিন সম্পর্কে কতটা বদল হয় সেদিকে তাকিয়ে রয়েছে পাকিস্তান। অতীতে ভারত-পাক সমস্যায় মধ্যস্থতা করতে চেয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবার এই বিষয়ে জো বিডেনের অবস্থান কী হয় সেদিকে নিশ্চিত ভাবেই লক্ষ রাখবে ইসলামাবাদ।

[আরও পড়ুন: আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের চুক্তি খারিজ করবেন না, বিডেনকে অনুরোধ তালিবানের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement