৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘নাম শুনে মনে হচ্ছে না হিন্দু’, গরবা অনুষ্ঠানে ঢুকতে বাধা ভারতীয় গবেষককে

Published by: Subhajit Mandal |    Posted: October 15, 2018 8:47 pm|    Updated: October 15, 2018 8:47 pm

Surname Not Hindu’: Indian-origin Astrophysicist Shown the Door at Garba Event

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাম করণ জানি, বেশ প্রতিষ্ঠিত জ্যোতির্বিজ্ঞানী। থাকেন মার্কিন মুলুকে। কিন্তু সেখানেও জাতিবিদ্বেষের শিকার হতে হল তাঁকে। শুধুমাত্র নামের পদবী হিন্দুদের মতো নয় বলে গুজরাটি গরবা অনুষ্ঠানে অংশগ্রহণ করার সুযোগ পেলেন না তিনি। সোশ্যাল মিডিয়ায় এই অভিযোগ করেছেন খোদ করণ।

[সাংবাদিক অন্তর্ধানে হুমকি আমেরিকার, পালটা হুঁশিয়ারি সৌদি আরবের]

বেশ কিছুদিন ধরেই জ্যোতির্বিজ্ঞান নিয়ে গবেষণার কারণে বিদেশে আছেন করণ। ২৯ বছর বয়সী করণের আসল বাড়ি গুজরাটেরই ভদোদারায়। এখন থাকেন আটলান্টায়। গবেষক হিসেবেও বেশ প্রতিষ্ঠিত করণ। ২০১৬ সালে আমেরিকার লিগো গ্রুপের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছিলেন তিনি। গবেষণার সঙ্গে সঙ্গে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানেও যান। কিন্তু সম্প্রতি একটি অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হতে হল তাঁকে। আটলান্টার শ্রী শক্তি মন্দিরে গরবার আয়োজন করেছিল মন্দির কর্তৃপক্ষ। সেখানেও কয়েকজন বন্ধুকে নিয়ে গিয়েছিলেন গরবায় শামিল হওয়ার জন্য। কিন্তু সেখানে তাঁরা ঢুকতেই পারলেন না।

[ভারতের পালটা সার্জিক্যাল স্ট্রাইকের হুঁশিয়ারি দিল পাকিস্তান]

করণ নিজে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে অভিযোগ করেছেন, মন্দির কর্তৃপক্ষ তাদের ঢুকতে দেয়নি। কারণ হিসেবে বলা হয়েছে তাদের পদবী নাকি হিন্দুদের মতো নয়। তাই অহিন্দু ভেবে তাদের ঢুকতে দেয়নি নিরপাত্তারক্ষীরা। এমনকী মন্দির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেও কাজ হয়নি। এরপরই সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দেন ওই গবেষক।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে