১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কানাডার মন্দিরের দেওয়ালে ফুটে উঠল খলিস্তানি স্লোগান, শোনা গেল ভারত-বিরোধী ধ্বনিও

Published by: Biswadip Dey |    Posted: September 15, 2022 11:32 am|    Updated: September 15, 2022 11:32 am

Swaminarayan Mandir in Canada vandalised with anti-India graffiti। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানাডার (Canada) টরন্টোয় অবস্থিত স্বামীনারায়ণ মন্দিরে শোনা গেল ভারতবিরোধী স্লোগান। সেই সঙ্গে খলিস্তানের (Khalistan) সমর্থনে দেওয়াল লিখনও দেখা গেল সেখানে। উঠল মন্দির ভাঙচুরের অভিযোগও। ইতিমধ্যেই এই ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছে ভারত। কানাডার প্রশাসনের কাছে নয়াদিল্লির দাবি, এবিষয়ে দ্রুত কড়া পদক্ষেপ করতে হবে।

ভারতীয় দূতাবাসের তরফে টুইট করে জানানো হয়েছে, ‘টরন্টোর BAPS স্বামীনারায়ণ মন্দিরে ভারত-বিরোধী দেওয়াল লিখনের তীব্র নিন্দা করছি আমরা। কানাডা কর্তৃপক্ষকে অনুরোধ করছি এই ঘটনার তদন্ত করে অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করার।’

[আরও পড়ুন: ‘মহিলাদের অপছন্দ করেন, পুরুষ পছন্দ করেন শুভেন্দু’, বললেন অভিষেক]

কানাডার ভারতীয় বংশোদ্ভূত সাংসদ চন্দ্র আর্য জানিয়েছেন, এখানকার হিন্দুরা এই ঘটনায় স্বন্ত্রস্ত। সোশ্যাল মিডিয়ায় একথা জানিয়ে তিনি লেখেন, ‘টরন্টোয় স্বামীনাথন মন্দিরে খলিস্তানি চরমপন্থীদের তাণ্ডবের নিন্দা সকলেরই করা উচিত। এটাই একমাত্র ঘটনা নয়। কানাডার হিন্দু মন্দিরে এই ধরনের ঘৃণা-অপরাধ আগেও হয়েছে। এমন ঘটনায় হিন্দুরা বিব্রত হয়।’

সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার নানা ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কীভাবে মন্দিরের দেওয়ালে স্লোগান লিখেছে খালিস্তানিরা। এর নিন্দা কানাডার আরেক ভারতীয় বংশোদ্ভূত সাংসদ রুবি সাহোতা জানাচ্ছেন, ”এভাবে স্বামীনারায়ণ মন্দিরে স্লোগান দেওয়া অত্যন্ত অপমানজনক ও বিব্রতকর। কোনও ভয় ছাড়াই সব ধর্মের মানুষের কানাডায় ধর্মাচরণের অধিকার রয়েছে। ষড়যন্ত্রকারীদের অবশ্যই এমন কাণ্ডের জন্য শাস্তি পাওয়া উচিত।”

[আরও পড়ুন: সুরাপ্রেমীদের জন্য সুখবর, পুজোর আগে বাড়ছে না মদের দাম, খবর আবগারি দপ্তর সূত্রে]

কানাডায় খলিস্তানিদের দৌরাত্ম্য নিয়ে আগেও অভিযোগ উঠেছে। এর আগে কৃষক আন্দোলনের সময় আন্দোলনকারীদের সমর্থনে হয়েছিল খলিস্তানপন্থীরা। সব মিলিয়ে সাম্প্রতিক ঘটনা থেকে পরিষ্কার, ফের মাথাচাড়া দিচ্ছে খলিস্তানি আন্দোলন। অপারেশন ব্লু স্টার-এর ৩৮তম বার্ষিকীতে অমৃতসরের স্বর্ণমন্দিরের বাইরে খলিস্তানি স্লোগান শোনা গিয়েছিল গত জুনে। খলিস্তানি নেতা জার্নেল ভিন্দ্রানওয়ালের ছবি তুলে ধরে চলে বিক্ষোভ। শোনা যায় শিখ বন্দিদের মুক্তির দাবিও।

উল্লেখ‌্য, দেশভাগের সময় শিখ সম্প্রদায়ের একাংশ পৃথক রাজ্য খলিস্তানের দাবি তোলে। সার্বভৌম রাষ্ট্রের দাবিতে আন্দোলন হয়। তৎকালীন সরকার শিখদের দাবিকে মান্যতা দেয়নি। কিন্তু এরপর জার্নেল ভিন্দ্রাওয়ালের নেতৃত্বে আন্দোলন সংগঠিত হয়। ১৯৮৪ সালের ১ থেকে ১০ জুন ভিন্দ্রানওয়াল এবং তাঁর সঙ্গীদের নির্মূল করতে স্বর্ণমন্দিরে ভারতীয় সেনা অভিযান চালায়। মৃত্যু হয় ভিন্দ্রানওয়ালের। সেই অভিযানের নাম ছিল অপারেশন ব্লু স্টার (Operation Blue Star)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে