১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Taliban capture Afghanistan: কাবুল ছাড়ার মরিয়া চেষ্টা, বিমানবন্দরে জনসমুদ্র, মৃত ৫

Published by: Sayani Sen |    Posted: August 16, 2021 1:02 pm|    Updated: August 23, 2021 9:33 pm

Taliban capture Afghanistan: Five dead in Kabul airport chaos

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানি (Taliban) রাজে কাঁপছে আফগানিস্তান (Afghanistan)। তৈরি হয়েছে চরম আতঙ্কের পরিবেশ। এই পরিস্থিতিতে লেগেছে দেশ ছাড়ার হিড়িক। কাবুল বিমানবন্দরে ভিড় জমিয়েছেন হাজার হাজার মানুষ। কার্যত জনসমুদ্রের চেহারা নিয়েছে কাবুল বিমানবন্দর চত্বর (Kabul airport terminal)। সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, ভিড়ে মৃত্যু হয়েছে অন্তত পাঁচজনের। আতঙ্কিত মানুষের দেশ ছাড়ার চেষ্টার ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিড়ের মাঝেই শূন্যে চলে গুলি। এদিকে, কাবুল বিমানবন্দর থেকে বন্ধ অসামরিক বিমান পরিষেবা। কাউকে বিমানবন্দরে ভিড় না জমানোর আরজি জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। স্বাভাবিকভাবেই দেশ ছাড়ার বিষয়ে তৈরি হয়েছে চূড়ান্ত অনিশ্চয়তা।

সোমবার সেদেশের সাংবাদিক জাওয়াদ সুখানওয়ার টুইটে আতঙ্কের ছবি শেয়ার করেন। তিনি বিমানবন্দরে জনসমুদ্রের ভিডিও শেয়ার করে লেখেন, “কাবুলের আরও একটি দিনের শুরু। কাবুল বিমানবন্দরের দিকে জনসমুদ্র।” ওই ভিডিওতে দেখা গিয়েছে বিমানবন্দরের দিকে দৌড়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ।

[আরও পড়ুন: Taliban capture Afghanistan: আফগানিস্তান নিয়ে চিন্তিত Malala Yousafzai, টুইটে সাহায্যের আবেদন]

ওই ভিডিও দেখে আঁতকে ওঠার জোগাড়। রানওয়েতে দাঁড়িয়ে থাকা বিমান ঘিরে রয়েছেন হাজার হাজার মানুষ। রীতিমতো মারামারি করে বিমানে ওঠার চেষ্টা করছেন তাঁরা। বিমান কীভাবে মাটি ছেড়ে আকাশে উড়বে তা নিয়ে তৈরি হয়েছিল সংশয়।

এদিন ফের কাবুল বিমানবন্দরে গুলি চলার ঘটনা ঘটে। সূত্রের খবর, হুঁশিয়ারি সত্ত্বেও বিমানবন্দরের সামনে জড়ো হওয়া আফগানিস্তানের সাধারণ মানুষের ভিড় সামাল দিতে শূন্যে গুলি চালানো হয়। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, এখনও পর্যন্ত কমপক্ষে ৫ জনের মৃত্যু হয়েছে। ভিড়ে পদপিষ্ট হয়ে তাঁদের প্রাণহানি হয়েছে বলেই খবর। এদিকে, বিবৃতি জারি করে জানানো হয়েছে হামিদ কারজাই বিমানবন্দর বন্ধ করা হচ্ছে। ইউনাইটেড এয়ারলাইন, ব্রিটিশ এয়ারওয়েজ, ভার্জিন আটলান্টিকের মতো বিমান সংস্থা জানিয়ে দিয়েছে তারা আফগানিস্তান এয়ারস্পেস ব্যবহার করবেন না।

[আরও পড়ুন: Taliban capture Afghanistan: নতুন সরকার ‘ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান’ তৈরির পথে তালিবান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে