১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তালিবানকে সস্তায় তেল-গ্যাস-গম দেবে রাশিয়া, স্বাক্ষরিত ঐতিহাসিক চুক্তি

Published by: Kishore Ghosh |    Posted: September 28, 2022 7:15 pm|    Updated: September 28, 2022 7:28 pm

Taliban Government sign deal for Russian oil products, gas and wheat | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার (Russia) সঙ্গে ঐতিহাসিক বাণিজ্য চুক্তি করল আফগানিস্তানের (Afghanistan) তালিবান সরকার (Taliban Government)। রাশিয়া থেকে পেট্রল (Petrol), ডিজেল (Diesl), প্রাকৃতিক গ্যাস (Gas) ও গম (wheat) কেনার চুক্তিতে সই করল তালিবান। এই বিষয়ে সংবাদ সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন আফগানিস্তানের বাণিজ্য ও শিল্প মন্ত্রী হাজি নুরউদ্দিন আজিজি (Haji Nooruddin Azizi)। তিনি জানিয়েছেন, তালিবান সরকারকে বিশ্ববাজারের সস্তায় তেল-গ্যাস-গম দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া।

তালিবানি দখলের পরে ভয়াবহ আর্থিক সংকটে পড়ে গোটা আফগানিস্তান। জঙ্গি সরকারের উত্থানে একাধিক নিষেধাজ্ঞার কবলে পড়ে দেশটি। বহু দেশ এখনও স্বীকৃতি দেয়নি। তাদের মধ্যে রাশিয়াও রয়েছে। তবে কাবুল দখলের পর তালিবান নেতারা মস্কো (Moscow) সফরে গিয়েছিলেন। উল্লেখ্য, আফগান রাজধানী কাবুলে (Kabul) হাতেগোনা বিদেশি দূতাবাসের একটি হল রাশিয়ার। এর মধ্যে গত মাসেই মস্কো সফরে গিয়েছিলেন আফগান বাণিজ্য মন্ত্রী আজিজি। এরপরেই জানা গেল রাশিয়া-তালিবান বড়সড় চুক্তির কথা।

[আরও পড়ুন: সমুদ্রের মধ্যে নর্ড স্ট্রিমের পাইপলাইনে ফাটল, ষড়যন্ত্রের দাবি তুলে চাপানউতোর পশ্চিমি দুনিয়ায়]

সংবাদ সংস্থাকে আজিজি জানিয়েছেন, চুক্তি হয়েছে আফগানিস্তানকে প্রতি বছর ১০ লক্ষ টন পেট্রল, ১০ লক্ষ টন ডিজেল, পাঁচ লক্ষ টন প্রাকৃতিক গ্যাস (এলপিজি) এবং ২০ লক্ষ টন গম সরবরাহ করবে রাশিয়া। তালিবান সরকারের বাণিজ্য মন্ত্রী নিশ্চিত করেছেন বিশ্ব বাজারের তুলনায় কম দামে যাবতীয় সামগ্রী আমদানি করা হবে দেশে। কতদিন এই চুক্তি বহাল থাকবে তা পরে ঠিক করা হবে বলেও জানান তিনি। দু’পক্ষ সন্তুষ্ট হলে তবেই চুক্তি দীর্ঘমেয়াদি করা হবে।

[আরও পড়ুন: গৃহবন্দি জিনপিং? জল্পনার অবসান ঘটিয়ে দেখা দিলেন চিনা প্রধানমন্ত্রী]

তালিবান বাণিজ্য মন্ত্রী চুক্তির বিষয়ে জানালেও রাশিয়া এখনও এই বিষয়ে মুখ খোলেনি। সংবাদ সংস্থা রয়টার্স পুতিনের সংশ্লিষ্ট মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করলেও উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাকের (Alexander Novak) মন্ত্রক এই বিষয়ে মুখ খুলতে রাজি হয়নি। আজিজি জানিয়েছেন, আফগানিস্তানের অধিকাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে গিয়েছে। আফগানরা খুব অভাবে অনটনে রয়েছে। জনগণের স্বার্থেই রাশিয়ার সঙ্গে এই চুক্তি করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে