০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Taliban Terror: তালিবান আছে তালিবানেই, বোরখা না পরার ‘অপরাধে’ গুলি করে খুন মহিলাকে

Published by: Biswadip Dey |    Posted: August 18, 2021 4:23 pm|    Updated: August 23, 2021 9:12 pm

Taliban kill woman in Takhar। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বলা হচ্ছিল এ এক নতুন তালিবান (Taliban)। প্রথম বারের মতো নিষ্ঠুরতা নয়, বরং অনেকটাই সহিষ্ণু তালিবান ২.০। কিন্তু সময় এগনোর সঙ্গে সঙ্গেই স্বমূর্তি ধারণ করছে আফগানিস্তানের (Afghanistan) দখল নেওয়া জঙ্গি গোষ্ঠী। বোরখা না পরার ‘অপরাধে’ গুলি করে খুন করা হল এক মহিলাকে।

ঘটনাটি ঘটেছে মঙ্গলবার। ‘নিউ ইয়র্ক পোস্ট’-এর সূত্রে জানা যাচ্ছে, তখর প্রদেশে ওই মহিলাকে গুলি করে হত্যা করে এক তালিবান জঙ্গি। একটি মর্মান্তিক ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে ওই তরুণীর মৃতদেহ রক্তে ভেসে যাচ্ছে। তাঁর পরিবারের সদস্যরা সেই দেহ ঘিরে শোকে ভেঙে পড়ছেন।

[আরও পড়ুন: Afghanistan Crisis: দলে দলে কাবুলে ঢুকছে আইএস-জইশ-লস্কর জঙ্গিরা, সিঁদুরে মেঘ দেখছে ভারত]

অথচ মঙ্গলবারই ক্ষমতা দখলের পর প্রথম সাংবাদিক সম্মেলনে উলটো দাবিই করেছিল তালিবান। তাদের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ জানায়, ইসলামের অনুশাসন অনুযায়ী মহিলাদের অধিকার সুরক্ষিত রাখবে তালিবান। কিন্তু সেদিনই এমন এক রক্তস্নাত ঘটনা বুঝিয়ে দিল তালিবান আছে তালিবানেই।

আফগানিস্তানের রাস্তায় তালিবানের টহল।

গত রবিবার কাবুলে (Kabul) প্রবেশ করে তালিবান। এরপর আফগান প্রেসিডেন্ট আশরফ গনির পদত্যাগ ও তালিবানের সঙ্গে আফগান সরকারের ক্ষমতা হস্তান্তর প্রসঙ্গে আলোচনায় পরিষ্কার হয়ে যায় আফগানিস্তান ফের তালিবানের দখলে চলে এসেছে। তারপর থেকেই দেশময় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আলোচনা শুরু হয় আবার কি ফিরবে কুড়ি বছর আগের সেই দিনগুলি? সেই আতঙ্ক যে একেবারেই অমূলক নয়, তা পরিষ্কার হয়ে গেল এই ধরনের ঘটনাতেই।

[আরও পড়ুন: Afghanistan crisis: কাবুলিওয়ালার দেশে ৩০০ কোটি বিনিয়োগ ভারতের, তালিবান শাসনে কি জলে যাবে সব?]

এদিকে বুধবার জালালাবাদের রাস্তায় প্রতিবাদীদের উপরেও তালিবানের গুলি চালানোর কথা জানা গিয়েছে। প্রতিবাদীদের দাবি ছিল, অফিসে বা অন্যত্র তালিবানের যে পতাকা লাগানো হয়েছে তা সরিয়ে ফের আফগানিস্তানের পতাকা লাগাতে হবে। তালিবান জঙ্গিরা গুলি চালাতে শুরু করে প্রতিবাদীদের উপরে। পাশাপাশি ঘটনার কভারেজ করতে আসা সাংবাদিকদেরও মারধর করেছে তারা। এই গুলি চালানোর ভিডিও-ও ভাইরাল হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত গুলিতে কারও হতাহতের খবর মেলেনি।

এদিকে একটি বিনোদন পার্কে ঢুকে তালিবান জঙ্গিদের উল্লসিত হয়ে বিভিন্ন রাইডে চড়ার ভিডিও ভাইরাল হতে না হতেই জানা গেল আরেকটি পার্কে আগুন লাগানোর ঘটনা। সূত্রানুসারে, পার্কটিতে আগুন লাগানোর কারণ তার ভিতরে নানা ধরনের মূর্তি সাজানো ছিল। এমনই নানা ভিডিও ও ছবি সামনে আসছে, যা থেকে পরিষ্কার হয়ে যাচ্ছে তালিবান মুখে যাই বলুক ভিতরে ভিতরে তারা স্বভাবসিদ্ধ নিষ্ঠুরতার পথেই রয়েছে।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে