Advertisement
Advertisement
Afghanistan

বিশ্বকাপে ইতিহাস আফগানিস্তানের, ভিডিও কলে রশিদদের শুভেচ্ছা ‘জেহাদি’ তালিবান মন্ত্রীর

তালিবান অভ্যুত্থানের জেরে আইসিসি থেকে বহিষ্কৃত হওয়ার সম্ভাবনা ছিল আফগানিস্তানের।

Taliban minister congratulate Afghanistan team after reaching semifinal

ছবি: সংগৃহীত।

Published by: Anwesha Adhikary
  • Posted:June 25, 2024 6:44 pm
  • Updated:June 25, 2024 6:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবান অভ্যুত্থানের পর আইসিসি থেকে বহিষ্কৃত হতে পারত আফগানিস্তান। জেহাদি শাসনে মহিলাদের অধিকার খর্ব হওয়ার কারণে আফগানদের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায় না অস্ট্রেলিয়া। তা সত্ত্বেও বিশ্বমঞ্চে স্বপ্নের উড়ান দিয়েছেন রশিদ খানরা। একের পর এক হেভিওয়েট প্রতিপক্ষকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন তাঁরা। এবার ইতিহাস গড়া আফগান দলকে ভিডিও কলে শুভেচ্ছা জানালেন তালিবানের বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি।

মঙ্গলবার সকালে বাংলাদেশকে হারিয়ে টি-২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2024) সেমিফাইনালে পৌঁছে যায় আফগানিস্তান। তার পরেই দলের অধিনায়ক রশিদ খানকে ভিডিও কল করেন তালিবানের বিদেশমন্ত্রী। দু মিনিটেরও বেশি সময় কথা হয় তাঁদের। ‘মুবারক’ জানিয়ে কথা শুরু করেন আমির। শুভেচ্ছা জানান গোটা দলকে। তাঁদের কথোপকথনের ভিডিও প্রকাশ করা হয় আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সোশাল মিডিয়ায়। আগামী দিনে আফগান ক্রিকেট দল আরও সাফল্য পাবে বলেই আশাবাদী তালিবান মন্ত্রী।

Advertisement

[আরও পড়ুন: গোপনে ইজরায়েলকে অস্ত্র দেবে ভারত? প্রাক্তন ইজরায়েলি দূতের মন্তব্যে জল্পনা

তবে ক্রিকেটের সঙ্গে তালিবানের সখ্য একেবারেই ছিল না। আফগানিস্তানের (Afghanistan) মসনদে তালিবান শাসন থাকাকালীন কার্যত ‘অপরাধ’ ছিল ক্রিকেট খেলা। কিন্তু সেই কঠিন পরিস্থিতি পেরিয়ে আজ ক্রিকেটবিশ্বের অন্যতম সেরা দল হওয়ার দৌড়ে উঠে এসেছেন রশিদ খানরা। কিন্তু তালিবান শাসনের কারণে বারবার তাঁদের ক্রিকেট ভবিষ্যৎ নিয়ে সংশয় দেখা গিয়েছে। ২০২১ সালে তালিবান ফের কাবুলের কুর্সিতে ফেরার পরে সেদেশে আইপিএল নিষিদ্ধ করে দেওয়া হয়। আইসিসির সদস্যপদও বাতিল হওয়ার সম্ভাবনা দেখা দেয়। এমনকি আফগানিস্তানের মহিলা ক্রিকেট দলের গঠন আজও বিশ বাঁও জলে।

কেবল আইসিসি নয়, আফগানিস্তানে তালিবান শাসনের তীব্র প্রতিবাদ করে সেদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলা বন্ধ করে দিয়েছে অস্ট্রেলিয়া। তবে তালিবানের তরফে বহুবার দাবি করা হয়েছে যে দ্বিতীয় দফায় ক্ষমতা দখলের পরে তারা অনেক বেশি ‘উদার’। তাই ক্রিকেট খেলার জন্য যথেষ্ট উৎসাহ দেওয়া হয়। এবার আফগানিস্তান ক্রিকেটের সাফল্য উদযাপনেও মেতে উঠল তালিবান।

[আরও পড়ুন: মর্মান্তিক! হঠাৎ হাত ফসকাল ট্রেডমিলে, বহুতলে জিমের জানলা গলে পড়ে মৃত্যু তরুণীর!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ