BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কাবুলের আরও কাছে তালিবান! এবার গজনি শহরে প্রবেশ জেহাদি সংগঠনটির

Published by: Monishankar Choudhury |    Posted: July 12, 2021 8:25 pm|    Updated: July 12, 2021 8:25 pm

Taliban Surround Afghan City Ghazni, Take Over Civilian Houses | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন ফৌজ পিছু হঠতেই আফগানিস্তানে পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে। রাজধানী কাবুলের আরও কাছাকাছি চলে এসেছে তালিবান (Taliban) জঙ্গিরা। কান্দাহার দখলের পর এবার গজনি শহরেও ঢুকে পড়েছে জেহাদিরা বলে রয়টার্স সূত্রে খবর।

[আরও পড়ুন: দক্ষিণ চিন সাগরে মার্কিন রণতরী, ‘পিছু ধাওয়া’ করল চিনা নৌবহর]

জানা গিয়েছে, গজনি শহর ঘিরে ফেলেছে তালিবান জঙ্গিরা। সেখানে আফগান সেনার ঘাঁটি লক্ষ করে প্রচণ্ড গোলবর্ষণ করছে তারা। সবচেয়ে বেশি চিন্তার বিষয় হচ্ছে যে স্থানীয় মানুষের বাড়িঘর দখল করে ঘাঁটি বানাচ্ছে তালিবান জঙ্গিরা। ফলে আম জনতার নিরাপত্তার কথা ভেবে সেখানে গোলবর্ষণ করতে পারছে না কাবুলের সরকারি বাহিনী। কৌশলগত ভাবে কান্দাহার-কাবুল জাতীয় সড়কের উপর স্থিত গজনি শহরটি থেকে রাজধানী কাবুলের দূরত্ব মাত্র ১৫০ কিলোমিটার। ফলে গজনি দখল করতে সক্ষম হলে কাবুলের পথে তালিবানের কুচকাওয়াজ আরও সহজ হয়ে যাবে বলেই মত বিশ্লেষকদের। রয়টার্সকে গজনির আঞ্চলিক পরিষদের সদস্য হাসান রেজায়ি বলেন, “গজনি শহরে পরিস্থিতি খুব খারাপ। নিরীহ মানুষের বাড়িগুলিকে ঢালের মতো ব্যবহার করে সরকারি বাহিনীর উপর হামলা চালাচ্ছে তালিবান জঙ্গিরা। এর ফলে আফগান ফৌজের পক্ষে অভিযান চালানো আরও মুশকিল হয়ে উঠেছে।”

উল্লেখ্য, সোমবার আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনার প্রধান জেনারেল অস্টিন মিলার পদ ছেড়েছেন বলে খবর। এর ফলে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে আমেরিকার অভিযানে ইতি পড়ল বলে মনে করছেন বিশ্লেষকরা। মার্কিন সেনা প্রত্যাহার শুরু হতেই আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। সে দেশের ৮৫ শতাংশ এলাকার দখল নিয়ে ফেলেছে বলে দাবি করেছে তালিবানরা। ঘাঁটি শক্ত করছে আল কায়দা ও লস্কর-ই-তইবাও। এমন পরিস্থিতিতে আর ঝুঁকি নিতে চায় না ভারত। তাই কান্দাহার দূতাবাস থেকে ৫০ জন ভারতীয় কূটনীতিবিদ ও অন্যান্য কর্মীদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।

[আরও পড়ুন: দিল্লির সঙ্গে সম্পর্কে জোর, ভারতে মার্কিন রাষ্ট্রদূত মনোনীত বাইডেনের ঘনিষ্ঠ সহকর্মী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement