BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৫ লক্ষ ডোজ কোভিড টিকা পৌঁছল কাবুলে, ভারতের মানবিক সাহায্যকে স্বাগত তালিবানের

Published by: Kishore Ghosh |    Posted: January 7, 2022 7:07 pm|    Updated: January 7, 2022 7:07 pm

Taliban welcome humanitarian aid of medical supplies from India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরের প্রথম দিনই তালিবান শাসিত আফগানিস্তানকে (Afghanistan) সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিল ভারত (India)। কোভ্যাক্সিনের (Covaxin) ৫ লক্ষ ডোজ পাঠানো হয়েছিল কাবুলে। এদিন ভারতের মানবিক সাহায্যকে স্বাগত জানাল তালিবান সরকার।

সংবাদ সংস্থার খবর অনুযায়ী শুক্রবার তালিবান সরকারের মুখপাত্র জবিউল্লা মুজাহিদ বলেছে, “আজই কাবুলে এসে পৌঁছেছে ভারতের সাহায্য। এই মানবিক সাহায্যকে স্বাগত জানাই আমরা।” কাবুলের (Kabul) ইন্দিরা গান্ধী হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জাম। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “আফগানিস্তানের মানুষের জন্য করোনা ভ্যাকসিনের ৫ লক্ষ ডোজ পাঠানো হয়েছে। এছাড়াও ১.৬ টন চিকিৎসা সরঞ্জাম পাঠানো হয়েছে সে দেশে। গোটা বিষয়ের মধ্যস্থতা করেছে হু (WHO)। বিদেশ মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে, মহামারী পরিস্থিতিতে আগামী সপ্তাহে ওষুধ, শস্যদানা-সহ আরও একটি লট সাহায্য পাঠানো হবে আফগানিস্তানে।

[আরও পড়ুন:  নতুন বছরে তালিবান শাসিত আফগানিস্তানকে উপহার, কোভিড টিকা পাঠাল ভারত]

উল্লেখ্য, এর আগে ভারত থেকে দেড় টনেরও বেশি চিকিৎসার সরঞ্জাম পাঠানো হয়েছিল। তবে তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) মাধ্যমে পাঠানো হয়েছিল। সেবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, ”আমরা পরবর্তী সময়ে আফগানিস্তানকে জরুরি পণ্য – গম ও চিকিৎসার সরঞ্জাম পাঠাব। এর জন্য রাষ্ট্রসংঘের বিভিন্ন সংস্থার সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।” সেইমতো ২০২২ সালের প্রথম দিনেই কাবুলকে পাঠানো হয়েছিল করোনা টিকার ৫ লক্ষ ডোজ। এদিন সেই সাহায্য পেয়ে ভারত সরকার ধন্যবাদ জানাল তালিবান। 

[আরও পড়ুন: আফগান নাগরিককে জীবন্ত সমাধি, উজবেকিস্তানের সঙ্গে সীমান্ত সংঘাতে জড়াল তালিবান]

এই মুহূর্তে মহামারীর সঙ্গে যুদ্ধে শামিল গোটা বিশ্ব। আর আফগানিস্তান বড়সড় ঐতিহাসিক পরিবর্তনের মধ্যে দিয়ে কাটিয়েছে ২০২১ সাল। গণতন্ত্রের পতন ঘটে সেখানে তালিবান (Taliban) ‘জঙ্গি’দের সরকার প্রতিষ্ঠিত হয়েছে। চরম সমস্যায় সাধারণ মানুষ। আফগানিস্তানের তালিবান সরকারকে স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক মহলের একটা বড় অংশ। ভারতও সেই পথেই হেঁটেছে। কিন্তু মানবাধিকারের বিষয়টি মাথায় রেখে ভারত-সহ অন্যান্য দেশ সাধারণ নাগরিকদের দিকে সাহায্যের হাত বাড়িয়েছে। কাবুলকে করোনা টিকা কোভ্যাক্সিন (Covaxin) পাঠানোও নয়াদিল্লির সেই কূটনৈতিক পদক্ষেপ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে