BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আফগান নাগরিককে জীবন্ত সমাধি, উজবেকিস্তানের সঙ্গে সীমান্ত সংঘাতে জড়াল তালিবান

Published by: Monishankar Choudhury |    Posted: January 4, 2022 8:54 am|    Updated: January 4, 2022 9:25 am

Uzbek-Afghan border guards engage in armed conflict in recent days | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে পাকিস্তানি ফৌজের সঙ্গে সীমান্ত সংঘাতে জড়িয়েছিল তালিবান (Taliban)। এবার উজবেকিস্তানের সীমান্তরক্ষীদের সঙ্গে লড়াই বাঁধল আফগান জেহাদিদের।

[আরও পড়ুন: ঝাঁকে ঝাঁকে গুলিবৃষ্টি! হামলার মুখে পড়ে পাক প্রধানমন্ত্রী ইমরানকেই দায়ী করলেন প্রাক্তন স্ত্রী]

জানা গিয়েছে, আফগানিস্তানের জাজওয়ান প্রদেশের খুমাব ডিস্ট্রিক্ট সীমান্তে উজবেক সীমান্তরক্ষীদের সঙ্গে সংঘাত বাঁধে তালিবান জঙ্গিদের। আফগান সংবাদমাধ্যম খামা প্রেস সূত্রে খবর, সোমবার উজবেক সৈনিকদের সঙ্গে লড়াইয়ে জড়ায় তালিবানরক্ষীরা। কারণ, সীমান্ত পেরিয়ে উজবেকিস্তানে ঢুকে যাওয়ায় এক আফগান নাগরিককে গুলি করে হত্যা করে উজবেক বর্ডার পুলিশ। এই খবরের সত্যতা স্বীকার করেছে জাজওয়ান প্রদেশে তালিবান তথ্য-সংস্কৃতি বিভাগের শীর্ষকর্তা হিলাল বালখি। এদিকে, অনুপ্রবেশ করার অভিযোগে এক আফগান নাগরিককে জীবন্তে সমাধি দেয় উজবেক বাহিনী বলে খবর।

উল্লেখ্য, কয়েকদিন আগেই আফগান-পাক সীমান্তে পাকিস্তানি ফৌজকে কাঁটাতারের বেড়া বসাতে বাধা দেয় তালিবান (Taliban)। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায় ঘটনাটি ঘটে আফগানিস্তানের নিমরোজ প্রদেশে। সেখানেই সংঘাতে জড়ায় দুই পক্ষ। খামা প্রেস সূত্রে খবর, নিমরোজ প্রদেশের চাহার বুরজাক ডিস্ট্রিক্টে আফগানিস্তানের জমিতে অনুপ্রবেশ করে পাক ফৌজ। সেখানে একটি আউটপোস্ট তৈরি করার চেষ্টা চালায় তারা। স্থানীয় মানুষের দাবি আফগান সীমান্তের প্রায় ১৫ কিলোমিটার ভিতরে এসে ঘাঁটি গাড়ার চেষ্টা করে পাক জওয়ানরা। তারপর পাক সেনার কাঁটাতারে বেড়া দেওয়ার চেষ্টা করলএ তাদের আটকে দেয় ওই অঞ্চলে মোতায়েন তালিবান রক্ষীরা। এই ঘটনায় দুই পড়শি দেশের মধ্যে সীমান্ত সংঘাত যে আবার বাড়ছে তা স্পষ্ট।

বলে রাখা ভাল, আফগানিস্তানের সঙ্গে প্রায় ২ হাজার ৬০০ কিলোমিটার সীমান্ত ভাগ করেছে পাকিস্তান। আর অতীতকাল থেকেই সেই সীমান্ত নিয়ে সংঘাত চলছে কাবুল ও ইসলামাবাদের মধ্যে। ১৯৪৭ সাল থেকে কোনও আফগান সরকার ডুরান্ড লাইনকে আন্তর্জাতিক সীমান্ত হিসেবে স্বীকৃতি দেয়নি। পাক নীতিনির্ধারকরা মনে করছিলেন তালিবান ক্ষমতায় এলে তারা সেই স্বীকৃতি দেবে। কিন্তু সেই আশায় জল ঢেলে দিল জেহাদিরা।

[আরও পড়ুন: ফের বাজল যুদ্ধের দামামা! গাজায় হামাসের ঘাঁটিতে হামলা ইজরায়েলি যুদ্ধবিমানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে