৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চলতি বছরে আর্থিক বৃদ্ধিতে চিনকেও ছাপিয়ে যাবে ভারত, পূর্বাভাস আইএমএফের

Published by: Suparna Majumder |    Posted: January 27, 2021 9:42 am|    Updated: January 27, 2021 9:42 am

The IMF today projected an impressive 11.5% growth rate for India in 2021 | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের তফাতে পালটে গেল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার অর্থাৎ ইন্টারন্যাশনাল মানিটরি ফান্ডের (IMF) ভবিষ্যদ্বাণী। যে সংস্থার পক্ষ থেকে এর আগে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল, সেই সংস্থার মতেই আবার চলতি বছরে ভারতবর্ষের অর্থনৈতিক বৃদ্ধি পিছনে ফেলে দেবে প্রতিবেশী দেশ চিনকেও।
করোনার (Corona Virus) প্রকোপে গত বছর থমকে গিয়েছিল ভারত-সহ গোটা বিশ্বের আর্থিক কর্মকাণ্ড। সেখান থেকে ধীরে ধীরে অর্থনীতির চাকা ঘুরতে শুরু করেছে। তাতেই আশার আলো তৈরি হয়েছে। চলতি বছর ভারতের আর্থিক বৃদ্ধির হার হতে পারে ৭.৩%, মনে করছে রাষ্ট্রসঙ্ঘ। সংস্থার আর্থিক ও সামাজিক শাখা ‘ইউনাইটেড নেশনস ডিপার্টমেন্ট অফ ইকোনমিক এন্ড সোশ্যাল এফেয়ার্স’-এর রিপোর্ট থেকে এই তথ্য জানা গিয়েছে। অপরদিকে, আইএমএফ-এর পূর্বাভাস অনুযায়ী ২০২০-২১-এ ভারতের আর্থিক বৃদ্ধির হার হবে ১১.৫ শতাংশ। আর চিনের মতো দেশে এই বৃদ্ধির হার থমকে যাবে ৮.১ শতাংশে। তারপরই থাকবে স্পেন (৫.৯ শতাংশ) এবং ফ্রান্স (৫.৫ শতাংশ)।

[আরও পড়ুন: কৃষকদের সমর্থনে একাধিক দেশে বিক্ষোভ খলিস্তানপন্থীদের, পোড়ানো হল সংবিধান প্রতিলিপি]

লকডাউন ঘোষণা হওয়ার আগেই অবশ্য ভারতের আর্থিক বৃদ্ধির হার কমতে শুরু করেছিল। পরপর দু’টি ত্রৈমাসিকে আর্থিক সংকোচনের ফলে মন্দা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। সেই প্রেক্ষিতেই IMF-এর গত বছরের রিপোর্টে ভারতের জিডিপি বা আর্থিক বৃদ্ধির বিরাট সংকোচনের আশঙ্কা করা হয়েছিল। বলা হয়েছিল, জিডিপি-র হার সংকুচিত হতে পারে ১০.৩ শতাংশ এবং ভারতবর্ষের মাথাপিছু জাতীয় আয় বাংলাদেশের চেয়েও কম যেতে পারে।
তবে এ বছর আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের পূর্বাভাস দেখে নিশ্চিতভাবেই স্বস্তি অর্থনৈতিক মহলে। বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান আর্থিক বৃদ্ধির ধারা বজায় থাকলে অর্থনীতি ঘুরে দাঁড়াতে পারবে। সম্প্রতি ব্রিটেনের সংস্থা সেন্টার ফর ইকোনমিক্স এন্ড বিজনেস রিসার্চ বলেছে, ২০২১-এ ভারতের অর্থনীতি ৯% হারে বিকশিত হবে। কিন্তু রাষ্ট্রসংঘের রিপোর্ট অতটা আশাবাদী নয়। তবুও মন্দার ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়ানো যাবে, এটা জেনেই স্বস্তির ছায়া নানা মহলে।

[আরও পড়ুন: অতিমারী ও মন্দার ধাক্কায় দিশেহারা দেশ! পদত্যাগ করলেন ইটালির প্রধানমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে