১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার ভারতীয় স্ট্রেনকে রুখতে হাতিয়ার হতে পারে দুই বিদেশি ভ্যাকসিন, দাবি গবেষণায়

Published by: Arupkanti Bera |    Posted: May 18, 2021 3:44 pm|    Updated: May 18, 2021 4:57 pm

The Pfizer and Moderna Covid vaccines should remain highly effective against two coronavirus variants first identified in India । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের (Corona Virus) যে ২টি স্ট্রেন ভারতে প্রথম খুঁজে পাওয়া যায় তার বিরুদ্ধেও ফাইজার (Pfizer) এবং মডার্নার (Moderna)টিকা খুব ভাল কাজ করে। এক মার্কিন গবেষণায় এমনটাই দাবি করা হল। নিউ ইয়র্কের দুইটি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষাগারে এই গবেষণা চালানোর পর এক গবেষণাপত্রে এমনই দাবি করা হয়েছে। যদিও কোনও প্রতিষ্ঠিত জার্নালে এখনও এই গবেষণাপত্র প্রকাশিত হয়নি। তবে গবেষণায় আরও দাবি করা হয়েছে, ভারতে যে দু’ রকমের ভ্যারিয়্যান্ট দাপিয়ে বেড়াচ্ছে তার বিরুদ্ধে ভাল কাজ করছে ফাইজার এবং মডার্নার টিকা।

[আরও পড়ুন: ইজরায়েল-প্যালেস্তাইন নিয়ে এবার সম্মুখসমরে চিন-আমেরিকা! চড়ছে উত্তেজনার পারদ]

গবেষক দলের তরফে নাথানিয়েল “নেড” ল্যান্ডউ সোমবার সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, তাঁরা প্রথমে ফাইজার বা মডার্নার টিকা নেওয়া ব্যক্তিদের রক্তের নমুনা সংগ্রহ করেন। তার পর সেই নমুনার সঙ্গে ভারতীয় ভ্যারিয়্যান্টের করোনা ভাইরাস মিশিয়ে দেখেছেন। দেখা গিয়েছে এই ভ্যারিয়্যান্টগুলির বিরুদ্ধে ভাল কাজ করছে অ্যান্টিবডি। নাথানিয়েলের দাবি, কিছু টিকার দ্বারা তৈরি হওয়া অ্যান্টবডি ভারতীয় ভ্যারিয়্যান্টের বিরুদ্ধে ভাল কাজ না করলেও ফাইজার এবং মডার্নার অ্যান্টিবডি বেশ কার্যকর।

[আরও পড়ুন: রকেট হামলার বদলা নিল ইজরায়েল, বিমান হানায় খতম ইসলামিক জেহাদের নেতা]

তবে বিশষেজ্ঞদের মত, পরীক্ষাগারের গবেষণা বাস্তব ক্ষেত্রে সব সময় একই ফল দেয় না। ফলে বাস্তব ক্ষেত্রে যতক্ষণ না পরীক্ষা হচ্ছে, ততক্ষণ এই দাবি সম্পূর্ণ মেনে নেওয়া কঠিন। তবে নাথানিয়েল তাঁদের পরীক্ষার ফলাফলের প্রতি বেশ আত্মবিশ্বাসী।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে