Advertisement
Advertisement
Company

অবাক কাণ্ড! কর্মীদের খুশি করতে সমস্ত ম্যানেজারকে কাজ থেকে সরিয়ে দিল এই সংস্থা!

কেন এমন সিদ্ধান্ত? কী করে কাজ হচ্ছে এই কোম্পানিতে?

This Company Removed All Its Managers, Results Happier Employees | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:June 13, 2023 2:55 pm
  • Updated:June 13, 2023 2:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতদিন যাচ্ছে, বদলে যাচ্ছে কর্মক্ষেত্রে কাজের পদ্ধতি। এতকাল ধরে সাধারণত বেসরকারি অফিসে ম্যানেজারদের তত্ত্বাবধানেই কাজ করতেন বাকি কর্মীরা। কিন্তু একটি কোম্পানি কর্মক্ষেত্রে অদ্ভুত বদল ঘটিয়েছে। কর্মীদের খোলা মনে কাজের সুবিধা করে দিতে ম্য়ানেজার পদটিকেই সরিয়ে দেওয়া হয়েছে।

অবাক হচ্ছেন তো? তাহলে বিষয়টা খোলসে করে বলা যাক। Time Etc নামের একটি ভারচুয়াল অ্য়াসিসট্যান্ট প্ল্যাটফর্ম কোম্পানি তথাকথিত ম্যানেজার পদটি সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। ম্যানেজারের পরিবর্তে কোচের ভূমিকা পালন করছেন সিনিয়ররা। ফলও মিলেছে হাতেনাতে। কর্মক্ষেত্রে অতিরিক্ত চাপ অনুভব করছেন না কর্মীরা। ফলে কাজের গতি ও ইচ্ছা, দুই-ই বেড়েছে। কোম্পানির অন্তত দাবি, আগের তুলনায় অনেক বেশি কাজ পাওয়া যাচ্ছে। ম্যানেজারের মতো ধমকে-চমকে নয়, কোচের ভূমিকায় কর্মীদের যে কোনও সমস্যায় পাশে দাঁড়াচ্ছেন সিনিয়ররা। কর্মীদের উৎসাহ দিতে যেমন তাঁদের কাজের প্রশংসা করা হচ্ছে, তেমনই তাঁদের প্রশিক্ষণ ও সবরকম সহযোগিতার আশ্বাসও দেওয়া হচ্ছে।

Advertisement

[আরও পড়ুন: দলীয় কর্মসূচিতে ব্যস্ত থাকায় হাজিরা দেওয়া সম্ভব না, ইডিকে চিঠি অভিষেকের]

কোম্পানির তরফে জানানো হয়, কর্মীদের কাছ থেকে জানতে চাওয়া হয়েছিল, একজন ম্যানেজারের থেকে তাঁরা ঠিক কী কী চান। কর্মীদের দাবি ছিল, তাঁরা কী কাজ করবেন, তার লক্ষ্য স্থির করে দেওয়া, কাজের ফিডব্যাক দেওয়া, ব্যক্তিগত ও পেশাগত উন্নতি, পর্যাপ্ত প্রশিক্ষণ দরকার। তখনই কোম্পানি স্থির করে, ম্যানেজার নয়, কাউকে কোচের ভূমিকা পালন করতে হবে। এককথায়, উপর থেকে নিচুতলার কর্মীদের শুধু কাজের নির্দেশ দেওয়া নয়, তাঁদের সঙ্গে মিশে গিয়ে কাজ করতে হবে। তবেই লাভবান হবে সংস্থা।

Advertisement

পথ দেখাচ্ছে Time Etc। তাদের সিদ্ধান্তে মুখে হাসি ফুটেছে কর্মীদেরও। ছুটি নেওয়া কিংবা ইস্তফা দেওয়ার প্রবণতাও কমেছে। আগামী দিনে অন্য সংস্থাগুলিও এই পথেই হাঁটে কি না, সেটাই এখন দেখার।

[আরও পড়ুন: দলীয় কর্মসূচিতে ব্যস্ত থাকায় হাজিরা দেওয়া সম্ভব না, ইডিকে চিঠি অভিষেকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ