BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার করোনায় আক্রান্ত তিনটি তুষার চিতা, আতঙ্কিত জীব বিজ্ঞানীরা

Published by: Soumya Mukherjee |    Posted: December 13, 2020 8:26 pm|    Updated: December 13, 2020 8:26 pm

Three snow leopards test positive for coronavirus। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের হদিশ পাওয়া গেল এবার তুষার চিতার (snow leopard) শরীরেও। এর ফলে মানুষের পরে পশু জগতের ষষ্ঠতম প্রজাতির কোনও প্রাণীর শরীরে ভয়ানক এই মহামারীর সন্ধান পাওয়া গেল। ঘটনাটি ঘটেছে আমেরিকায়। এর মধ্যে একটি মহিলা তুষার চিতা কেন্টাকির চিড়িয়াখানায় আর অন্য দুটি লুইসভিলের চিড়িয়াখানা রয়েছে। গত কয়েকমাসে তুষার চিতার শরীরে করোনার হদিশ পাওয়ার ঘটনা এই প্রথম ঘটল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কিছুদিন ধরেই শ্বাসকষ্টের সমস্যা ভুগছিল ওই তিনটি তুষার চিতা। তাদের অবস্থা দেখে সন্দেহ হয় কেন্টাকি ও লুইসভিল (Louisville) চিড়িয়াখানা কর্তৃপক্ষের। এরপরই ওই তিনটি চিতার লালারসের নমুনা পরীক্ষা করা হয়। আর তার ফলাফল প্রকাশ হতেই জানা যায় যে ওই চিতাগুলির করোনা হয়েছে। এরপরই তাদের বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে। পাশাপাশি ওই চিতাগুলির শরীরে কীভাবে করোনার জীবাণু প্রবেশ করল তাও খতিয়ে দেখা হচ্ছে।

[আরও পড়ুন: সন্ত্রাসে মদতের জ্বলন্ত প্রমাণ! শীর্ষ তালিবান জঙ্গির জীবনবিমা করিয়েছিল পাকিস্তানের কোম্পানি]

প্রাথমিকভাবে ওই চিতাগুলি করোনা আক্রান্ত চিড়িয়াখানার কোনও কর্মচারীর সংস্পর্শে আসার ফলেই এই ঘটনা ঘটেছে বলে মনে করছে ইউএসডিএর অ্যানিমাল অ্যান্ড প্ল্যান্ট হেলথ ইন্সপেক্ট সার্ভিস। তাদের মতে, কোভিড-১৯ সাধারণত মানুষ থেকে মানুষের শরীরে ছড়ায় বলে জানানো হচ্ছিল। কিন্তু, যেভাবে অন্য পশুর শরীরেও এর হদিশ পাওয়া যাচ্ছে তা চিন্তার কারণ।

এপ্রসঙ্গে লুইসভিল চিড়িয়াখানা অধিকর্তা জন ওয়ালজ্যাক জানান, করোনা শনাক্ত হওয়ার পরেই ওই চিতা তিনটিকে আলাদা রেখে চিকিৎসা করা হচ্ছে। তারা যেভাবে চিকিৎসায় সাড়া দিচ্ছে তাতে খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে বলেই সবাই আশাবাদী। আর এখনও পর্যন্ত অন্য কোনও পশুর শরীরে নতুন করে সংক্রমণ না ছড়ানোয় চিড়িয়াখানা খোলা রাখা হয়েছে। শুধু তুষার চিতার খাঁচা বন্ধ।

[আরও পড়ুন: আমেরিকায় ট্রাম্পপন্থীদের মিছিল ঘিরে অশান্তি, গুলি পুলিশের, আহত ৫]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে