০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সন্ত্রাসে মদতের জ্বলন্ত প্রমাণ! শীর্ষ তালিবান জঙ্গির জীবনবিমা করিয়েছিল পাকিস্তানের কোম্পানি

Published by: Soumya Mukherjee |    Posted: December 13, 2020 5:47 pm|    Updated: December 13, 2020 5:47 pm

Afghan Taliban chief Mansour bought life insurance in Pak before US drone strike killed him । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানকে সন্ত্রাসের আঁতুড়ঘর হিসেবেই চেনে গোটা বিশ্ব। এই নিয়ে আন্তর্জাতিক মহলের কাছে বারবার মুখ পুড়লেও শিক্ষা হয়নি ইসলামাবাদের। এবার জানা গেল ২ বছর আগে মার্কিন বিমান হানায় খতম হওয়া আফগানিস্তানের তৎকালীন তালিবান প্রধান মোল্লা আখতার মনসুর (Mullah Akhtar Mansour) -এর জীবনবিমা করিয়েছিল পাকিস্তানের একটি বেসরকারি সংস্থা। এই ঘটনার কথা জানাজানি হওয়ার পরেই ইসলামাবাদের স্বরূপ ফের সবাইকার সামনে এসেছে।

রবিবার সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ২০১৩ সালে তালিবান প্রধান মোল্লা ওমরের মৃত্যুর পর ২০১৫ সালে আফগানিস্তানে তালিবান জঙ্গিদের মাথায় বসানো হয়েছিল মোল্লা আখতার মনসুরকে। কিন্তু, খুব বেশিদিন সে ক্ষমতায় থাকতে পারেনি। ২০১৬ সালের ২১ মে পাকিস্তান-ইরান সীমান্তে মার্কিন বিমানহানায় তার মৃত্যু হয়। শনিবার ওই কুখ্যাত তালিবান (Taliban) জঙ্গির নামে থাকা সন্ত্রাসে আর্থিক মদত দেওয়া সংক্রান্ত একটি মামলার শুনানি ছিল করাচির সন্ত্রাসবাদ বিরোধী আদালতে। সেখানে পাকিস্তানের একটি বেসরকারি কোম্পানির তরফে মনসুরের নামে থাকা জীবনবিমা পলিসির কাগজপত্র জমা করা হয়।

[আরও পড়ুন: NRC’র বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর জের, প্রবাসী ভারতীয়দের তাড়াল সৌদি আরব]

ওই কোম্পানি সূত্রে জানা গিয়েছে, ২০১৬ সালের ২১ মে তারিখে খতম হওয়ার আগে নকল কাগজপত্র জমা করে পাকিস্তানের ওই বেসরকারি কোম্পানি থেকে জীবনবিমা করিয়েছিল মনসুর। মার্কিন হানায় খতম হওয়ার আগে বিমার প্রিমিয়াম বাবদ ৩ লক্ষ টাকা জমাও করেছিল। শনিবার মামলার শুনানির সময় বিমা কোম্পানির তরফ থেকে সুদ-সহ মোট সাড়ে তিন লক্ষ টাকা আদালতে জমা করা হয়। ওই টাকা পাকিস্তান সরকারের কোষাগারে জমা পড়বে।

[আরও পড়ুন: লাগাতার মিথ্যাচারের জের! ট্রাম্পের টুইটে লাইক-কমেন্ট অপশন সাময়িক বন্ধ করল টুইটার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে